Thursday, December 9, 2021

মাসিক বেতন ৭০ হাজার, এদিকে শিক্ষিকা বলেন ‘দেশের রাজধানী ভারত’, দেখুন ভিডিও

শিক্ষা জাতির মেরুদন্ড..আর শিক্ষকরা সেই মেরুদন্ড গড়ার কারিগর। ভালো লেখাপড়া করে শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যত গঠন করতে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। তারা প্রত‍্যেকেই শিক্ষা দানের মাধ্যমে জীবনের সঠিক পথ প্রদর্শনে সহায়তা করেন। আর তাইতো যে কোনো শিক্ষক শিক্ষিকা আমাদের কাছে সমান শ্রদ্ধেয়।

শিক্ষক-শিক্ষিকারা হলেন এই সমাজের ধারক এবং বাহক। তাদের হাত ধরেই জীবনের প্রথম শিক্ষা রপ্ত করে থাকেন শিশুরা। তাদের হাত ধরেই স্কুলের কলেজের গন্ডি পেরিয়ে উচ্চশিক্ষায় অগ্রসর হতে পারি আমরা। কিন্তু সেই শিক্ষক শিক্ষিকার মধ্যেই যদি গোড়ায় গলদ থাকে!! যদি পাঠদানেই থাকে খামতি!! যদি খামতি থাকে শিক্ষকদের মধ্যে তবে পড়ুয়াদের ভবিষ্যৎ রসাতলে যেতে বাধ্য।

সম্প্রতি সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হয়েছে এমনই এক ভিডিও যা শিক্ষা ব্যবস্থার দিকে আঙুল তুলেছে। ভিডিওটি কাকলি রাজ‍্যের। ভিডিওতে দেখা যাচ্ছে এক মহিলা সাংবাদিক একটি প্রাইভেট স্কুলের পঞ্চম শ্রেণীর শিক্ষিকাকে কিছু প্রশ্ন করছেন। শিক্ষিকাকে ভারতের রাজধানীর নাম জিজ্ঞাসা করলে তিনি উত্তরে বলেন ভারতের রাজধানী ভারত। একজন স্কুলের শিক্ষিকা দেশের রাজধানীর নামটুকু পর্যন্ত জানেন না আর এই দেখেই বিস্মিত সকলে।

সেখানের একটি সরকারি স্কুলেও এমনই বেহাল অবস্থা। সেখানের এক শিক্ষিকাকে ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির নাম জিজ্ঞাসা করলে সবটাই এড়িয়ে যান তিনি। এমনকি ওই শিক্ষিকা মহিলা সাংবাদিকের ওপর রীতিমত রেগে যান।

ভারত এক সোচ নামের একটি ইউটিউব চ্যানেল থেকে এই ভিডিওটি পোস্ট করা হয়েছে যেখানে শিক্ষাব‍্যবস্থার কি চরম পরিণতির তা চোখে আঙুল দিয়ে দেখানো হয়েছে।

⚡ Trending News

আরও পড়ুন