ভাইরাল ভিডিও

পাড়ায় পাঠশালা, দুর্দান্ত অঙ্গভঙ্গির মাধ্যমে শিক্ষাদান করেছেন শিক্ষক, মুহূর্তে ভাইরাল ভিডিও

করোনা পরিস্থিতি কাটিয়ে আবার সব কিছু আগের ছন্দে ফিরছে। সম্প্রতি রাজ্যের স্কুল-কলেজগুলিও খুলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)-এর নির্দেশে চালু হয়েছে ‘পাড়ায় শিক্ষালয়’। অর্থাৎ প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে ক্লাস রুমে নয় বরং ক্লাস হবে খোলা আকাশের নিচে যেমন স্কুলের মাঠে, ফাঁকা কোনো জায়গায়। এবার ইনস্টাগ্রামের (Instagram) মাধ্যমে উঠে এলো সেই ক্লাসেরই এক দৃশ্য।

যেখানে এক শিক্ষক পড়াশুনার আসল অর্থ তুলে ধরেছেন সবার সামনে। ভিডিওতে দেখা গেল, শ্যামল পাশমল নামের এক শিক্ষক রীতিমতো অঙ্গভঙ্গি ও আনন্দ দানের সাথে ছাত্র-ছাত্রীদের ক্লাস নিচ্ছে খোলা আকাশের নিচে। ‘সিঁড়ি ব্যাঙে উঁই ধরে, মই দিয়ে সই করে, যত হেঁটে চলে সে ততো বেটে হয় সে’ – এই ছড়াটি পড়ানোর সময় ছাত্র-ছাত্রীদের সামনে অঙ্গভঙ্গির মাধ্যমে পড়ালেন শিক্ষকটি। যাতে কোনো সময়ের জন্যই আর তারা এই সুন্দর ছড়াটি না ভুলে।

জানা যাচ্ছে, উত্তর দিনাজপুর জেলায় ‘বাঙালবাড়ি জুনিয়র বেসিক স্কুল’-এর শিক্ষক শ্যামল স্যার। যিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে এমন আনন্দদানের মধ্যে দিয়ে শিক্ষা দান করছেন। সমস্ত ছাত্র-ছাত্রীকে এই ছড়াটি বলতে শোনা গেছে। ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছে – ‘আনন্দের মাধ্যমেই শিখন ফল অর্জিত হয়, যে শিক্ষায় আনন্দ নেই সেই শিক্ষা মূল্যহীন — রবীন্দ্রনাথ ঠাকুর। উত্তর দিনাজপুর জেলায় পাড়ায় শিক্ষালয় প্রকল্পে বাঙালবাড়ি জুনিয়র বেসিক স্কুলের শিক্ষক শ্যামল পাশমল আনন্দদানের মাধ্যমে শিক্ষাদান করেছেন।’ ভিডিওটি ইনস্টাগ্রামে আপলোড করা হয়েছে ‘adi_kolkata’ নামের একটি অ্যাকাউন্ট থেকে।

মুহূর্তেই ভিডিওটি লাইক ও কমেন্টে ভরে উঠেছে। এক নেটিজেন যেমন লিখেছেন – ‘এখন বুঝতে পারছি আমাদের সবার স্কুলের থেকে শান্তিনিকেতন আলাদা কেন’। আবার অন্য একজন লিখেছেন ‘বেস্ট টিচার’। অনেকে আবার তাদের ছোটবেলায় ফিরে যেতে চেয়েছেন যেখানে ক্লাসরুমে নয় বরং ক্লাস হবে খোলা আকাশের নিচে। বলাই যায় মুখ্যমন্ত্রী ও শ্যামল পাশমল স্যারের মতো মানুষদের সহায়তায় ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্পটি সুন্দর করেই অনুষ্ঠিত হচ্ছে প্রতিদিন।

Related Articles