ভাইরাল ভিডিওঅফবিট

অবিকল মানুষের মত গান গাইছে শালিক পাখি, বিদ্যুৎ গতিতে ভাইরাল ভিডিও

পৃথিবীর আদি লগ্ন থেকেই প্রাণীরা পোষ মানে মানুষের কাছে। মানুষ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জীব বলে পরিগণিত। তারা বিভিন্ন ছলে বলে কৌশলে পোষ মানাতে পারে বন্যপ্রাণীদেরও। কুকুর পোষা মানুষ শুরু করেছিলেন অনেক আগে থেকেই। পরবর্তীতে অন্যান্য প্রাণী পুষতে তাদের দেখা যায়। শুধু পরশু নয় এই প্রাণীকুলের মধ্যে পক্ষীরাও মানুষের বশ্যতার স্বীকার করে। বাড়িতে তাই মানুষকে বহু পাখি পুষতে পাওয়া যায়। এই সমস্ত প্রাণী বাড়িতে থাকতে থাকতে নিজেদের বাড়ির একটি অংশ হয়ে যায়।সম্প্রতি এমনই একটি পাখির গানের ভিডিও ভাইরাল হয়েছে। টিয়া, তোতার মত পাখিকে মানুষের নকল করে কথা বলতে কিংবা গান করতে শুনতে পাওয়া যায়। কিন্তু এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি শালিক পাখি গান গাইছে। ভিডিওটা দেখে হতবাক নেট দুনিয়া।

আসলে শালিক বাড়িতে থাকতে থাকতে সেই বাড়ির মানুষের বহু অঙ্গভঙ্গী এবং কথা বলার ক্ষমতা রপ্ত করার চেষ্টা করেছে। সেই বাড়ির মানুষও তাকে সুন্দরভাবে ট্রেনিং দিয়েছে। শালিকটিও মানুষকে কথা বলে বিনোদন করছে।গ্রামবাংলায় প্রায়ই শালিক পাখি দেখতে পাওয়া যায়। শালিক পাখির সঙ্গে গ্রামের প্রতিটি মানুষের ছেলে বেলার বহু স্মৃতি জড়িয়ে থাকে। শহরে কিন্তু এই পাখি খুব বেশি দেখতে পাওয়া যায় না তাই শহরের বহু মানুষ এই পাখি বাড়িতে কিনে পোষে। ভারতের বাইরে এই পাখির চাহিদা আছে সেখানে বহু দামে এই পাখি বিক্রি করা হয়।

অন্যান্য পাখির থেকে এই পাখি পোষা অত্যন্ত সহজ। এই পাখিকে কিছুদিন পর খাঁচায় রাখার কোন প্রয়োজন হয় না কারণ শালিক পাখিকে ছেড়ে দিলেও শালিক পোষ মেনে গেলে সে ওই বাড়ি থেকে আর কোথাও যায় না থাকতে থাকতে নিজের বাড়ির একজন সদস্য হয়ে ওঠে। এই পাখির পোষাও খরচ সাপেক্ষ নয়। বাড়িতে থাকা ছাতু মুড়ি দিয়েই তাদের পেট ভরে যায়। তাই অন্য কোন খাবার আনার প্রয়োজন পড়ে না। অনেকেই তাই শালিক পুষতে ভালোবাসেন।

Related Articles