নীল রং বিশিষ্ট দুর্লভ প্রজাতির এই ভয়ঙ্কর সাপটি বর্তমানে নেটদুনিয়ায় ভাইরাল

Animal Planet

আমরা কম বেশি সকলেই সাপের থেকে খাতির খুব কমই রাখি, যতো পারি সাপকে এড়িয়ে চলারই চেষ্টা করি তাই না, অর্থাৎ খুবই ভয় পাই আমরা সাপের নাম শুনলেই। আপনাদের শিরদাঁড়া থেকে বুক সবটাই কেঁপে ওঠে! সাপকে ভয় পায়না এমন মানুষ বোধ হয় খুব কমই আছে দেশে। পৃথিবীর বেশিরভাগ সাপ বিষবিহীন হলেও সাপকে ভয় পেয়ে তার থেকে দূরে থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করে বেশিরভাগ মানুষ। কিন্তু কিছু কিছু প্রজাতির সাপ আছে যারা অত্যন্ত বিরল শ্রেণীর হয় এবং তাঁরা দেখতেওও খুব মোহময়ী হয়। আজ কথা বলব এমনই একটি বিরল প্রজাতির সাপ ব্লু পিট ভাইপারকে নিয়ে। সম্প্রতি সোশ্যাল-মিডিয়ায়(Social Media) এই উজ্জ্বল নীল বর্ণের সাপের ভিডিওই ভাইরাল হল!

ইন্দোনেশিয়া এবং পূর্ব তিমরের স্থানীয় প্রজাতি বিশিষ্ট এই সাপ নীল বর্ণের হোয়াইট লিপড আইল্যান্ড পিট প্রজাতিভুক্ত হয়। সৌন্দর্যের দিক থেকে বেশ আকর্ষণীয় হয় এই সাপ, তবে সুন্দরী সাপ বলে বিষধর হবে না তার কোনো মানে নেই, কারণ এটি অত্যন্ত মারাত্মক প্রকৃতির সাপ। এটিকে দেখতে বেশ নিরীহ মনে হলেও ইহা অত্যন্ত আগ্রাসী। এই এই সাপের দংশনে ব্যাপক যন্ত্রণা, ফুলে যাওয়া, শরীরের মধ্যে ইন্টার্নাল ব্লীডিং এর মতন মারাত্মক ঘটনা ঘটতে পারে।

কিন্তু এই সাপের দংশনে এখনও অব্দি কেউ মরেনি। আর এই নীল রঙের সাপগুলি শাবক দেখতে অনেকটা সবুজ রংয়ের হয়। সম্প্রতি এই ব্লু পিট ভাইপারের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় “ক্রিস সুইট” নামে একটি ইউটিউব চ্যানেল থেকে ভাইরাল(Viral) হয়েছে। এখনও পর্যন্ত ভিডিওটি প্রায় 1.2 মিলিয়ন দর্শক দেখে ফেলছেন। আসলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষের পাশাপাশি পশু পাখিদেরও নানান ভিডিও ভাইরাল হয় নানান সময়ে, এটি তার মধ্যেই একটি।