Thursday, December 9, 2021

আইআইটি থেকে পাশ করেও পেট চালানোর জন্য বেছে নিয়েছেন ভিক্ষাবৃত্তি, ইংরেজিতে কথা বলে বিস্তারিত জানালেন এই অসহায় বৃদ্ধ

সোশ্যাল মিডিয়ার দৌলতে আমাদের চোখের সামনে চলে আসে অনেক গা শিহরিত হওয়ার মতন এক একটি ঘটনা। আমাদের চারপাশে এরকম বহু মানুষই ঘুরে বেড়ায় যাদেরকে দেখে মনে হবে তাদের কোনো শিক্ষাগত যোগ্যতা নেই। অশিক্ষিত মানুষ। কিন্তু তা নয়, বলে না যা চোখে দেখা যায় তা সবসময় সঠিক নয় হতে পারে। কারণ রাস্তায় পরে থাকা বহু ভিখারীর মধ্যেও থাকে ইংরেজি বলার ক্ষমতা।

কিছুদিন আগেই অভিনেতা অনুপম খেরের সঙ্গে একজন যুবতীর দেখা হয়েছিল, যিনি পেশায় ভিক্ষুক ছিলেন কিন্তু তাঁর ইংরেজী বলার দক্ষতা শুনে সবাই তাজ্জব বনে গিয়েছে।

এবার মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হয়েও রাস্তায় ভিক্ষা করতে দেখা গেল এক ব্যক্তিকে। গোয়ালিয়ের এক স্বেচ্ছাসেবক সংস্থা রাস্তা থেকে উদ্ধার করেছেন এই শিক্ষিত ৯০ বছরের বৃদ্ধকে৷ যিনি বর্তমানে ভিক্ষুক কিন্তু তিনি কানপুর আইআইটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন 1969 সালে৷ তার নাম সুরেন্দ্র বশিষ্ঠ।

চাকরিও করতেন জেসি মিল নামক এক সংস্থায়৷ কিন্তু সেই মিল বন্ধ হওয়ার পর থেকেই তিনি অর্থনৈতিক অভাবে রাস্তায় ভিক্ষা করতে শুরু করেন। গোয়ালিয়রের স্বেচ্ছাসেবক সংস্থার তরফে ওই বৃদ্ধ প্রসঙ্গে জানানো হয়েছে, ‘বহুদিন ধরেই এই বৃদ্ধকে রাস্তায় ভিক্ষাবৃত্তি করতে দেখেছি৷ তাঁর শারীরিক অবস্থা মোটেই ভাল নয়। নিজের জীবনের কথা ঝরঝরে ইংরেজিতে বলে যান বৃদ্ধা৷ এবং তিনি নিজে থেকেই তাঁর এই অবণতির কথা বলতে থাকেন’।

⚡ Trending News

আরও পড়ুন