এ কি কান্ড ! বেগুন গাছে হয়েছে ডিম ? ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড় সোশ্যাল মিডিয়া

Egg

ঘোড়ার ডিম তো শুনেছেন, কিন্তু গাছের ডিম কি শুনেছেন কখনও? না না গল্প নয়, এরকম ঘটনা সত্যি ঘটেছে পাকিস্তানে। এইরকম এক ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

এই ঘটনায় স্বাভাবিকভাবেই তাজ্জব নেটদুনিয়ার দর্শকেরা। ভিডিওতে দেখা যাচ্ছে একটি খেতে অনেক ছোট ছোট বেগুন গাছ রয়েছে এবং তাতে সাদা ডিম্বাকৃতি আকারের কিছু ঝুলছে। ভিডিওর প্রতিবেদক অর্থাৎ সাংবাদিক হাতে বুম মাইক নিয়ে দর্শকদের উদ্দেশ্যে বলছেন, মানুষ যদি চাঁদে পৌঁছে যেতে পারে তাহলে বেগুন গাছে ডিম ধরা এমন কিছু অস্বাভাবিক ঘটনা নয়। তিনি আরো বলেন, এই ডিম কেনার জন্য পাইকারি ব্যবসায়ীরা ৬ মাস বা ১ বছর আগে থেকে বুক করে রেখেছেন।

যাচাই না করেই ভিডিওর ঘটনা অনেকেই বিশ্বাস করে নেয়। অনেক মানুষ মনে করতে থাকে সত্যিই বেগুন গাছে ডিম ফলেছে। পাকিস্তানের কৃষিবিজ্ঞানের উদ্দেশ্যে প্রশংসায় পঞ্চমুখ হতে থাকে তারা।

কিন্তু বাস্তবে তো আর গাছে ডিম ফলতে পারেনা! ভিডিওটিতে যা দেখা যাচ্ছে আসলে এক অন্য প্রজাতির বেগুন। এই প্রজাতির বেগুন এইরকম সাদা রঙের ও ছোট আকৃতির হয়ে থাকে। প্রজাতিটির নাম ‘এভিও রাউন্ড’। যারা বাজার করেন তারা অনেকেই হয়তো এই বেগুন বাজারে দেখেছেন। ফলনের একেবারে শুরুর দিকেই হয়তো এই ভিডিও করা হয়েছিল, যার ফলে আকৃতি ছোট হওয়ায় বেগুনগুলিকে সত্যি ডিমের মতো দেখতে লাগছিল। হয়তো ভিডিওটি মজার ছলেই বানানো হয়েছিল, কিন্তু কিছু মানুষ কোনরকম সত্যতা যাচাই না করে, কিছু না ভেবেই ঘটনাটি সত্যি বলে ধরে নেয়।