জল থৈ থৈ কলকাতার রাস্তা, জমা জলে যাত্রীদের নিয়ে চলল বোট, দেখুন ভিডিও

Boat riding

গত কয়েকদিন ধরে যে এক নাগাড়ে বৃষ্টি হয়েছে তাতে কলকাতার রাস্তায় রাস্তায় জল জমে গেছে। আগেকার দিনেও অনেক বৃষ্টি হতো। কিন্তু এইভাবে জল জমে তো তাই প্রশ্নটা যদি নিজেকে করেন তাহলেই উত্তর পেয়ে যাবেন এই প্রশ্নের উত্তরটা যদি একটু খুঁজতে যান তাহলে দেখবেন আশেপাশে কত প্লাস্টিক পড়ে আছে বিশ্বে যত প্লাস্টিকের ব্যবহার বেড়েছে ভৌম জল মাটির ভেতর দিয়ে নিচে যেতে পারছে না। প্লাস্টিকের দ্রব্যের একটা স্তর পড়ে গেছে মাটির ভেতরে, যার ফলে এই প্লাস্টিকের দ্রব্যকে ভেদ করে বৃষ্টির জল মাটির ভেতর প্রবেশ করতে পারছেনা। যার জন্য মাটির ভেতরের সুমিষ্ট জলের ভাণ্ডার ক্রমশ কমতে থাকে।

কলকাতা জনবহুল জায়গা। কত মানুষের বসবাস সেখানে এবং প্রতিদিন কত মানুষ মফস্বল থেকে এখানে জীবিকা অর্জনের তাগিদে যায়। তারা নানান রকম খাবার খেয়ে প্যাকেট রাস্তায় ফেলে দিচ্ছে যার ফলে নর্দমা গুলো ক্রমশ জমা হয়ে আছে। আমরা অনেকেই প্রশাসনকে দোষারোপ করি, তাদের দোষ থাকুক বা না থাকুক নিজের দিকে একবার আঙ্গুলটা সরিয়ে নিয়ে নিজের দিকে দেখুন আপনিও কিন্তু সমান দোষে দোষী। তাই প্লাস্টিক যেখানে সেখানে ফেলবেন না, অথবা বাড়ি থেকে শুরু করে প্লাস্টিকের ব্যবহার বর্জন করুন।

তবে ভিডিওটির সত্যতা যাচাই করেনি ‘Hoophaap’. পরিবেশের উপরে আমরা একদা এতটাই অত্যাচার করেছি আজ বোদায় তারই প্রতিশোধ নিচ্ছে প্রকৃতি মা তার ওপরে এত অত্যাচার আর সহ্য করতে পারছে না। তাই এমন অতিবৃষ্টি, মহামারী ইত্যাদিতে জর্জরিত করে দিচ্ছে গোটা বিশ্বকে। পরিবেশ বান্ধব জিনিস ব্যবহার করলে এটি পরিবেশের জন্য ভালো এবং আমাদের শরীরের জন্য ভালো গত ক’দিনে টানা বৃষ্টি হওয়াতে জল যন্ত্রনার শিকার হয়েছেন কলকাতাবাসী। থেকে শুরু করে গোটা পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা। এই ভিডিওটি দেখে মজা করে বলেছেন কলকাতা যেন ভেনিস হয়ে গেল। ভিডিওটিতে দেখা যাচ্ছে কলকাতার মানুষের যাতায়াতের জন্য এখানেই রাস্তায় রাস্তায় জলের ওপরে বোট নামানো হয়েছে। সেখানে এক এক করে মানুষকে ওঠানো হচ্ছে।

দেখে নিন ভিডিওটি-