ভাইরাল ভিডিওঅফবিট

গভীর জঙ্গলের মধ্যে দেখা গেল ‘বিরল’ কালো বাঘ, তুমুল ভাইরাল ভিডিও

লেখক মনোরঞ্জন দের লেখা ‘কালো বাঘ’ নামে একটি গল্প আমরা পড়েছি । কিন্তু বাস্তবের মাটিতে এই জিনিস দেখতে পাব বলে কল্পনাতেও আসেনি। অথচ ভারতের উড়িষ্যার সিমিলিপাল জাতীয় উদ্যানে দেখা গেল এই বিরল দৃশ্য। ওই উদ্যানে একটি কালো বাঘকে দেখা গেছে। আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষ্যে টুইটারে একটি ১৫ সেকেন্ডের ভিডিও ক্লিট করা হয়, যেখানে দেখা যায় কালো রঙের বাঘটি একটি গাছে আঁচড় বসিয়ে চলে যাচ্ছে।

ভারতীয় বন পরিষেবা কর্মকর্তা সুশান্ত নন্দা ভিডিওটি টুইট করে লিখেছেন “Sharing an interesting clip of a rare melanistic tiger marking its territory on international Tigers day. From a Tiger Reserve poised for recovery of an isolated source population with a very unique gene pool.”

এই বাঘ সত্যিই বিরল। উড়িষ্যার সিমিলিপালে প্রথম এই বাক্যে ক্যামেরাবন্দী করা গিয়েছে। এর আগে তিনি বন্যপ্রাণীর অনেক মজার মজার ভিডিও শেয়ার করেছেন। তিনি বলেছেন এই কালো বাঘের অন্য ধরনের জিন রয়েছে। ভারতীয় বন বিভাগ এই বাঘ সংরক্ষণ এবং এর বংশ রক্ষার জন্য প্রস্তুত। মূলত মিউটেশনের ফলে ই বাঘের গায়ে যে কালো ডোরাকাটা দাগ থেকে তা বড় হয়ে কালো রং ধারণ করে এবং তার মধ্যে সোনালী ডোরাকাটা দাগ দেখতে পাওয়া যায়।

Related Articles