খুব শক্তিশালী হয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’ সতর্কবার্তা দিলেন আবহাওয়া অফিস

Ali pore Weather Stations
  • হাতে মাত্র আর কয়েক ঘন্টা, এরপরেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি। হওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ক্রমশ শক্তিশালী হচ্ছে এই ঘূর্ণিঝড়। কখন এর প্রভাব পড়বে? কী বলছে হওয়া অফিস? চলুন জানি বিস্তারিত!

Ali pore Weather Stations

এই মুহূর্তে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় অশনি। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সর্বোচ্চ ১০০- ১২৫ কিমি জোরে হওয়া বইতে পারে। আর মাত্র ১০ থেকে ১২ ঘণ্টার অপেক্ষা। তারপরেই ঘূর্ণিঝড়ের শক্তি বাড়বে। তাহলে কি আম্ফান বা ইয়াসের মতন বড় কিছু হতে চলেছে বাংলায়?
Ali pore Weather Stations

হওয়া অফিস ইতিমধ্যেই মৎস্যজীবীদের সাবধান করেছে, এছাড়া উড়িষ্যা উপকূলে যারা থাকেন তাদের নিরাপদ দুরুত্বে থাকতে বলা হয়েছে। স্বস্তির খবর এই যে জলেই হারাবে ঘূর্ণিঝড় তার শক্তি। অর্থাৎ ল্যান্ডফল বিশেষ হবে না। নিম্নচাপের প্রভাবে উড়িষ্যা ও বাংলায় মাঝারি ও ভারী বৃষ্টি হবে, সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। তবে বিশেষ ক্ষয়ক্ষতি হবে না বলেই জানিয়েছেন আবহাওয়া অফিস। তাহলে কোথায় কোথায় হতে পারে বৃষ্টি?

প্রথমত, এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে আগামী বুধ ও বৃহস্পতিবার। বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা । এছাড়া পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে চলবে ভারী বৃষ্টি। উত্তরবঙ্গেও জেলাতেও মঙ্গলবার থেকেই বাড়বে বৃষ্টির পরিমাণ। তবে, পূর্বের ঘূর্ণিঝড় যেভাবে ধ্বংস লীলা চালায়, সেই ক্ষয়ক্ষতির কোনো সম্ভবনা এবার নেই। এই ঘূর্ণিঝড়ের থেকে যেই নিম্নচাপ তৈরি হচ্ছে তাতে করে বাড়বে বৃষ্টির পরিমাণ। ক্ষতি হতে পারে চাষের, আমের ফলনের। এছাড়া, বিশেষ কোনো ক্ষতি হবে না বলে স্পষ্ট করেছে হওয়া অফিস।