ইতালির অটোমোবাইল কোম্পানি পিয়াজিও ইতিমধ্যেই ভ"/>
টেক নিউজ

সাধ্যের মধ্যে স্বপ্ন পূরণ, একবার ফুল চার্জেই ১০০ কিমি ছুটবে এই ইলেকট্রিক স্কুটার

ইতালির অটোমোবাইল কোম্পানি পিয়াজিও ইতিমধ্যেই ভারতে লঞ্চ করে দিয়েছে তাদের Vespa ব্র্যান্ডের বেশকিছু স্কুটার। এবারে তারা ভারতের ইলেকট্রিক যানবাহনের সেগমেন্টে খুব তাড়াতাড়ি এন্ট্রি নেওয়ার পরিকল্পনা গ্রহণ করে ফেলেছে। ইতালির এই লাক্সারি স্কুটার ব্র্যান্ড সর্বদায় ভারতীয় গ্রাহকদের বেশ আকর্ষণের একটি জায়গা হয়ে থাকে। আর এবারে ভারতের ইলেকট্রনিক ইকোসিস্টেমে প্রবেশ করার জন্য পিয়াজিও লঞ্চ করতে চলেছে বেশ কিছু নতুন ইলেকট্রিক স্কুটার।

ইতিমধ্যেই পিয়াজিও তাদের ব্যানারে অন্য একটি ব্র্যান্ড এপ্রিলিয়ার একাধিক স্কুটারকে নিয়ে এসেছে। এই মুহূর্তে ভারতে এই সাব ব্র্যান্ডের একাধিক নতুন স্কুটার ভারতীয় জনগণকে প্রভাবিত করেছে। তবে এবারে ভারতে ইলেকট্রিক স্কুটার নিয়ে প্রবেশ করতে চলেছে ভেস্পা। এখনো পর্যন্ত ভারতে এই নতুন ইলেকট্রিক স্কুটারের লঞ্চের তারিখ এবং দাম কিছুই জানানো হয়নি। তবে, মনে করা হচ্ছে আথার এবং ওলা-র মত কোম্পানিকে টক্কর দিতে পারে এই নতুন ইলেকট্রিক স্কুটার। পিয়াজিও ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর ডিয়েগো গ্রাফিটি বলছেন, ভারতের তারা এমন একটি ইলেকট্রিক ইকো সিস্টেম তৈরি করতে চান, যেটি কোনো রকম সাবসিডি ছাড়াই চলতে পারবে। তিনি বলছেন, “আমরা শুধুমাত্র ভারতে এন্ট্রি নেওয়ার জন্য স্কুটার লঞ্চ করতে চাইনা। বরং আমাদের কাছে একটি পাওয়ার ট্রেন থাকবে আগামী ভবিষ্যতে, যা আমাদের নিজস্ব স্পেসিফিকেশন দিয়ে আমরা তৈরি করব। এর জন্য আর কিছুটা সময় লাগতে পারে।”

আপনাদের জানিয়ে রাখি, পিয়াজিও বর্তমানে ভারতে তিন চাকার যানবাহন তৈরি করে। তবে, এই কোম্পানির ভেস্পা এবং এপ্রিলিয়া এই দুটি সাব-ব্র্যান্ড ইতালিতে দুই চাকার স্কুটার তৈরি করার জন্য বেশ বিখ্যাত।। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, এপ্রিলিয়া যেহেতু এর আগেই ভারতে প্রবেশ করেছে, তাই এবারে ভারতের ইলেকট্রিক ইকোসিস্টেমে সরাসরি প্রবেশ করতে চাইছে ভেস্পা। খুব শীঘ্রই তাদের নতুন স্কুটি ভারতে লঞ্চ হবে। যদিও এর আগেও অটো এক্সপো ২০২০-তে ভেস্পা তাদের ELETTRICA ইলেকট্রিক স্কুটারকে শো-কেস করিয়েছিল। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছিল, এই বিশেষ ইলেকট্রিক স্কুটার একবার চার্জ করলে ১০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম। এর ব্যাটারি চার্জ করতে সর্বমোট সময় লাগবে ৪ ঘন্টা। যদিও, এই স্কুটার এর ব্যাপারে খুব একটা বেশি কিছু তথ্য এখনো জানানো হয়নি।

তবে নতুন যে ইলেকট্রিক স্কুটারটি ভারতে লঞ্চ হতে চলেছে, তাতে পিক পাওয়ার আউটপুট থাকবে ৪ কিলোওয়াট পর্যন্ত। ইলেকট্রিক স্কুটার ৪ কিলোওয়াট ক্ষমতা বিশিষ্ট একটি মোটর দেওয়া হবে। এই মোটর ৫.৩৬ হর্সপাওয়ার পর্যন্ত ক্ষমতার আউটপুট দিতে পারবে। পাশাপাশি ২০ নিউটন মিটার পর্যন্ত পিক টর্ক জেনারেট করতে পারবে এই মোটর। পিয়াজিও ইতালিতে এই নতুন স্কুটার ডিজাইন করার কাজ শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। কোম্পানি আশা রাখছে, ভারতের ইলেকট্রিক ইকোসিস্টেমে তাদের নতুন স্কুটার একটা দৃষ্টান্ত স্থাপন করবে। তবে, ইলেকট্রিক স্কুটার হওয়ার জন্য, সাধারণ পেট্রোল চালিত স্কুটারের থেকে ভেস্পা ইলেকট্রিকা স্কুটারের দাম কিছুটা বেশি হতে পারে। অন্যদিকে, ভারতে আসলে এই স্কুটারের মোটরের ক্ষমতা ৪ কিলোওয়াট থেকে বেশি হওয়ার সম্ভাবনাও রয়েছে। কিছু মিডিয়া রিপোর্টে উঠে আসছে, ভেসপার এই নতুন ইলেকট্রিক স্কুটার এর দাম মোটামুটি ৯০ হাজার টাকা থেকে শুরু হতে পারে। তবে এটি হবে এই নতুন ইলেকট্রিক স্কুটারের স্ট্যান্ডার্ড মডেলের দাম। আপনি যদি এই স্কুটারের একটু ভালো মডেল কিনতে চান, তাহলে আপনাকে এক লক্ষ টাকার বেশি বিনিয়োগ করতে হতে পারে।

Related Articles