বাজার কাঁপাতে টাটা নিয়ে আসছে সবচেয়ে সস্তার ইলেকট্রনিক কার, দেখে ফিচারস সহ দাম

Electric Car

টাটা ন্যানো প্রকল্প, বিশ্বের সব থেকে সস্তা মাত্র এক লক্ষ টাকা দামের ন্যানো ছিল রতন টাটার স্বপ্নের প্রকল্প। বিশ্বের সব থেকে কম দামি গাড়ি হিসাবে নজর কেড়েছিল TATA NANO. আর এবার ফের অনন্য নজির গড়তে চলেছে টাটা। দেশজুড়ে বাড়তে থাকা পরিবহন জ্বালানি মূল্যের কারণে বর্তমানে মানুষ ইলেকট্রিক গাড়ির দিকে ঝুঁকছে আর সেই চাহিদার কথা মাথায় রেখে টাটা নিয়ে আসতে চলেছে সব থেকে সস্তা ইলেকট্রিক গাড়ি। টাটা ন‍্যানোর পর এবার আসছে টাটা ন্যানো ইলেকট্রিক ভেহিকেল।

Electric Car

কিছুদিন আগেই রতন টাটাকে একটি নতুন এবং আপডেটেড ভার্সন এর টাটা ন‍্যানোর সাথে দেখা গিয়েছিল। টাটা ন্যানোর ইলেকট্রিক ভার্সন গাড়ির একটি ছবির সঙ্গে তাকে দেখা যেতে শুরু হয়েছে নানান কৌতুহল।

ইলেকট্রিক গাড়ি মানেই সাধারন পেট্রোল ও ডিজেল চালিত গাড়ির তুলনায় দাম কিছুটা বেশি। কিন্তু টাটা ন‍্যানো তাদের যে ইলেকট্রিক ভার্সনের গাড়িটি বাজারে আনতে চলেছে তা সবচেয়ে সস্তা গাড়ি। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে এই ইলেকট্রিক গাড়িটি মাত্র 10 সেকেন্ডে 0 থেকে 60 কিলোমিটার গতিবেক তুলতে সক্ষম। এর পাশাপাশি গাড়িটি সর্বাধিক গতিবেগ হবে ঘন্টায় 110 কিলোমিটার।

Electric Car

টাটা ন‍্যানো গাড়ির ইলেকট্রিক ভার্সনে বিভিন্ন অত‍্যাধুনিক ফিচার থাকবে বলে মনে করা হচ্ছে। গাড়িটির 160km রেঞ্জ হতে পারে বলেই ধারণা। অর্থাৎ একবার চার্জ দেয়া হলে গাড়িটি 160km পর্যন্ত যেতে পারবে। এছাড়াও গাড়িতে থাকছে লিথিয়াম আয়ন ব্যাটারি।

অফিশিয়ালি এখনো পর্যন্ত এই গাড়ির দাম ঘোষণা হয়নি তবে মনে করা হচ্ছে ইলেকট্রিক গাড়িটির দাম থাকবে 4 থেকে 6 লাখের মধ‍্যে। সবকিছু ঠিকঠাক থাকলে ভারতীয় বাজারে 2025 সালে লঞ্চ হবে গাড়িটি।