টেক নিউজ

যানজটে আটকে থাকার দিন অতীত! বাজারে এলো ফ্লাইং বাইক, জানান বিস্তারিত

বিশ্বের জনসংখ্যা যে হারে বেড়ে উঠছে, তাতে বিজ্ঞানীদের অনুমান 2100 সালের মধ্যে জনসংখ্যা ছাড়াবে 1000 কোটিতে। তবে জনসংখ্যা বৃদ্ধি পেলেও নতুন করে বসবাসযোগ্য স্থান বা যাতায়াতের স্থান গড়ে তোলা সম্ভব নয়। যদিও দিল্লি, টোকিও, কলকাতা লন্ডনের মত জায়গাতে নতুন রাস্তা, ফ্লাইওভার, ব্রিজ; এই সবই তৈরি করা হচ্ছে জনসংখ্যার খাতিরে, তবে সেগুলি সবই নগণ্য মাত্র। তাহলে জনসংখ্যা বৃদ্ধির সাথে জীবনযাপন স্বাভাবিক করার উপায় কি ? যেমন ধরুন আপনি সকালে ঘুম থেকে উঠে এক জরুরী মিটিংয়ে যাবেন; কোনমতে বেরোতে গেলেন আর রাস্তায় আসলো বিশাল যানজট, যার জন্য মিটিং, অফিস-কাছারি সবকিছুতেই দেরি যেন লেগেই থাকবে। প্রশ্ন আসতে পারে এর থেকে কি মুক্তির কোন সম্ভাবনা নেই!

এই সব থেকে মুক্তির পথ হিসেবে অনেকেই হয়তো চোখের সামনে ভাসতে দেখবেন, কল্পবিজ্ঞান সিনেমার উড়ন্ত বাইক-কে; যে কিনা রাস্তায় যানজট থাকলে একদম উড়ে গিয়ে অফিসের সামনে গিয়ে দাঁড়ায়। সাধারণ মানুষের সামনে বললে এগুলো হাস্যরসাত্মক মনে হতেই পারে, তবে জাপানের একটা কোম্পানি এরকমই লক্ষ্য নিয়েছে। তারা এমন এক উড়ন্ত বাইক সৃষ্টি করতে চলেছে, যা ৪০ মিনিট পর্যন্ত শূন্যে ভেসে থাকতে পারবে।

এর আগেও অনেক বহুজাতিক সংস্থা এরূপ ‘হোভার বাইক’ তৈরি করার প্রচেষ্টা চালায় কিন্তু অর্থনৈতিক অবস্থা, পরিকাঠামো এই সব কিছুর জন্যই সেটি আটকে গিয়েছিল। তবে জাপানের এই সংস্থা সমস্ত বাঁধা-বিপদ থেকে অতিক্রম করে বাজারে আনতে চলেছে প্রথম হোভার বাইক ‘এক্সটুরিসমো’। সবকিছু মিলিয়ে এই বাইকের দাম পড়বে সাত কোটি টাকা, এছাড়া এর ওজন হবে 300 কেজির মতো এবং এতে চলাচল করতে পারবে একজনই। ২০২৫ সালের মধ্যে এর বৈদ্যুতিক সংস্করণও আসতে চলেছে।

Related Articles