অফবিট

প্রতি কেজি আমের দাম ২,৭০,০০০ টাকা! রাতে বাগান পাহারা দেয় ১২টি শিকারি ককুর ও একাধিক গার্ড

বাঙালি মাত্রই ফল প্রেমী। তাই দুপুরে খেয়ে ওঠার পরে আমাদের আশেপাশে অনেকেই আছেন যারা বিভিন্ন রকমের ফল খেতে ভালোবাসেন। শুধু তাই নয়, চিকিৎসকরা বলছেন ভরা পেতে ফলের গুণাগুণ অনেক বেশি। তবে শুধু বাঙালি বললে একটু ভুল হবে, কারণ ফল খেতে ভালোবাসেন না এই রকম মানুষ খুব কমই আছেন। তবে হ্যাঁ! অবশ্য সব ধরনের ফল সবাই খেতে পছন্দ করেন না। কিন্তু ফলের রাজা আম সকলের পছন্দের।

যদিও গ্রীষ্মকাল ছাড়া ভারতে খুব একটা আম মেলে না। তবে ভারতে বেশকিছু জায়গাই বারোমাসি আমের চাষ হলেও গ্রীষ্মকালের আম খাওয়ার মজাটাই আলাদা। আম সাধারনত ১০০ থেকে ২০০ টাকা প্রতিকেজি হিসাবে বাজারে মেলে। আবার অনেক সময় এর থেকে কম দামেও পাওয়া যায়।

তবে সম্প্রতি এক বিরল প্রজাতির আমের খোঁজ মিলেছে। যা ভারতের ‘মধ্যপ্রদেশে’-র ( Madhya Pradesh) ‘জব্বলপুরে’ ( Jabbalpur) চাষ হয়। তবে এই আমের দাম সাধারণ আমের থেকে অনেকটাই বেশি। জানা গিয়েছে, এই আমের দাম প্রতি কেজি আড়াই লাখ টাকা।

শুনে অবাক হচ্ছেন! ভাবছেন আমের দাম এতো হয় নাকি! হ্যাঁ, এটাই সত্যি। কারণ এই আম বিদেশি।‘জব্বলপুর’-র (Jabbalpur) বাসিন্দা ‘সংকল্প সিং’ (Sangkalp Singh) সুদূর ‘জাপান’ (Japan) থেকে এই আমের চারা কিনে নিয়ে এসেছেন দেশে। তবে জাপানি আম হলেও দেশের মাটিতে বেশ ভালই ফলন দেখা গিয়েছে। আরও জানা গিয়েছে, এই আমের ওজন একটিতেই এক কেজির সমান।

এই আমের নাম রাখা হয়েছে ‘তাইও নো তামাগো’ ( Taio No Tamago)। যেহেতু অন্যান্য ফসলের থেকে দাম অনেকটাই বেশি সেই কারণে আম বাগানে রয়েছে বন্ধুকধারী প্রহরী, সেই সাথে বেশ কিছু শিকারি কুকুর। তবে ভারতীয়দের কথা মাথায় রেখে আমের দাম রাখা হয়েছে প্রতি কেজি ৫০ হাজার টাকা।

Related Articles