অফবিট

চাকরি না পেয়ে হতাশায় ভুগছিলেন যুবক, বাড়ির ছাদে পদ্ম ফুলের চাষ করে আয় ৪ লাখ টাকা

ফুল গাছ বসানো এবং তার যত্ন করা, তাকে আলাদা করে বাড়তি সময় দেওয়া, এখন যেন সবার ভালোবাসার জায়গা হয়ে দাঁড়িয়েছে। তবে এই ফুল থেকে যে ‘লাখ টাকা আয়’ করা যেতে পারে! তা কোনো বেকার ছেলে ভাবতেও পারবে না। এরকমটাই করে দেখালো কেরালার এলডহোস ‘পি রাজু’ (P. Raju)।

‘পি রাজু’ বিপদের দিনে এই উপার্জন দিয়েই, পরিবারের পাশে দাঁড়িয়ে ছিলেন। চাকরি না পাওয়াই হতাশাগ্রস্ত হয়ে পড়েছিলেন তিনি। এর পরে নিজের বাড়ির বারান্দায় ‘কন্দ’ কিনে এনে পদ্ম চাষ করা শুরু করেন। এর জন্য তিনি বাড়তি কোনো প্রশিক্ষণ নেননি ঠিকই কিন্তু ঠিক আলাদা আলাদা পটে মাটি, জল সব মিলিয়ে গাছগুলিকে বাড়িয়ে তুলেছেন সুন্দরভাবে। গাছ বড় হতেই, তিনি গাজগুলির ছবি সোশ্যাল মিডিয়ায় দেওয়া শুরু করে; উপার্জনের পথ দেখা দেয়। তার ছবি দেখে অনেকেই পদ্ম গাছ কিনতে আগ্রহী হয়।

পি রাজুর সাথে কথা বলে জানা যায়, অধিকাংশ উত্তর ভারত; যেমন দিল্লী, মুম্বাই, পুনে, কলকাতা বাসিন্দারাই এই গাছ কিনতে চাইছে। তার বিশেষভাবে দক্ষতা না থাকলেও গাছ থেকে জল ও মাটি আলাদা করে সঠিকভাবে প্যাক করে, তিনি গন্তব্য স্থলে পৌঁছে দেন। এছাড়াও নিজের এলাকার কেরালা এবং তামিলনাড়ুর বহু মানুষও তার কাছে আসে ফুলের গাছ নিতে। ৮৫০ টাকা থেকে ৩৫০০ টাকা পর্যন্ত নেন তিনি গাছের দাম; যার ফলে তার মাসিক আয় এখন প্রায় ৩০ হাজার টাকা।

Related Articles