অফবিট

জানেন কি কিংবদন্তি গায়িকার লতা মঙ্গেশকরের আসল নাম? ৯৯% মানুষ বলতে পারেন না

বিগত কয়েক দশক ধরে যার গান দর্শকদের মনোরঞ্জন করে আসছে , তিনি হলেন কিংবদন্তি গায়িকা ‘লতা মঙ্গেশকর’ (Lata Mangeshkar)।‘কোকিল কন্ঠী’ বলে সম্বোধন করা হয় সুর সম্রাজ্ঞি লতা মঙ্গেশকরকে! তিনি একজন শিল্পীর কন্যা, তার বাবা ছিলেন জনপ্রিয় মারাঠি নাট্যকার এবং ক্লাসিক্যাল ও কঙ্কনি গায়ক। তবে এই কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকরের জন্মলগ্নে মোটেই তার নাম ‘লতা’ রাখা হয়নি; সেই কথা হয়তো অনেকেই জানেনা এবং তার সঠিক নাম অনেকেরই জানার বাইরে।

বিখ্যাত থিয়েটার কর্মী এবং অভিনেতা ‘পন্ডিত দীনানাথ মঙ্গেশকর’ (Dinanath pandit) এবং শাস্ত্রীয় গায়িকা শিবান্তী (shibanti) বড় কন্যা লতা মঙ্গেশকর। লতার পরেই মিনা, আশা, উষা এবং একমাত্র পুত্র সন্তান হৃদয়নাথও হয়েছিল। তবে শিবান্তী ছিলেন দীননাথের দ্বিতীয় স্ত্রী, প্রথম স্ত্রী ‘নর্মদা’ তিনি ছিলেন আসলে লতা মঙ্গেশকারের মামী। তারা প্রত্যেকেই পন্ডিত দিনানাথের কাছে গান শিখতেন।
লতা মঙ্গেশকরের জন্মলগ্নে, তার বাবা ও মা তার নাম রেখেছিলেন হেমা; যা অনেকেই জানেনা। পরবর্তীকালে দিনানাথ পন্ডিত তার একটি জনপ্রিয় নাটক ‘ভব বন্ধন’-এর এক জনপ্রিয় চরিত্র লতিকার নাম অনুসারে মেয়ের নাম রাখেন লতা! বাবার সামনে খুব একটা গান গাইতেন না লতা। হঠাৎ একদিন তাকে গুনগুন করতে শুনেছিলেন তার বাবা, এরপরই তার গানে মুগ্ধ হয়ে পন্ডিত দীনানাথ ঠিক করেছিলেন তিনি লতাকে গান শেখাবেন। ঠিক এইভাবেই গানের জগতে পথচলা শুরু করেছিল জনপ্রিয় গায়িকা ‘লতা মঙ্গেশকর’। কতশত গান যে সে উপহার দিয়ে গেছে গানের জগতে, তা গুনে শেষ করা যাবেনা পদ্মভূষণ, পদ্মবিভূষণ, দাদা সাহেব ফালকে ভারতরত্ন প্রভৃতি সব পুরস্কারেই পুরস্কৃত হয়েছেন তিনি।

Related Articles