বাবার অসুস্থতার কারণে সংসার চালাতে বাস চালাচ্ছে এক বালিকা, রইল ভিডিও

Bus Driver

সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন কত কিছুই ভাইরাল হয়। কোনোটা হাসির কোনোটা বা বিষাদের। খুব সহজেই সারা পৃথিবী আমাদের হাতের মুঠোয় চলে আসে মুঠোফোনের মাধ্যমে। গৃহবন্দি মানুষ তাদের দৈনন্দিন জীবনে মনোরঞ্জনের রসদ হিসেবে নেট দুনিয়ায় আশ্রয় নেন। এবারে সোশ্যাল মিডিয়ায় ভেসে উঠলো এমনই একটি হৃদয়বিদারক ছবি। সংসার চালাতে বাস চালাচ্ছেন তরুণী। ঘরে অসুস্থ বাবা, তার দেখভাল এবং সংসারের পুরো দায়িত্ব নিজের হাতে নিয়ে নিয়েছেন এই বছর কুড়ির তরুণী। রাস্তায় বাস চালিয়ে পয়সা রোজগার করেন তিনি।

এই বয়সে তার স্বপ্ন পূরণ করার কথা। ছেলেবেলা থেকে অত্যন্ত মেধাবী ছিলেন। বাবা বাস চালাতেন, কাচা টাকা আয় করতেন। বাড়িতে তেমন অভাব ছিল না বললেই চলে। মোটামুটি সচ্ছল পরিবার। এমন একটি সুন্দর দিনে সকাল সকাল পরিবারের কাছে চলে এলো দুঃসংবাদ একটি পথ দুর্ঘটনায় গুরুতর জখম হয়েছেন বাস চালক। ছিটকে পড়েছেন স্টিয়ারিং ধরে থাকা অবস্থায়। মাথা চৌচির হয়ে ফেটে গেছে পায়ে জোর আঘাত লেগেছে। খবরটা শুনে মাথায় আকাশ ভেঙ্গে পড়েছিল পরিবারের। কোনরকমে বাবাকে সুস্থ করে বাড়িতে ফিরিয়ে আনে মেয়ে। জমানো অর্থ সবকিছুই চিকিৎসা পিছনে খরচ হয়ে যায়। তবে বাবার পা বাঁচানো যায়নি।

চিরকালের মতো পঙ্গু হয়ে যান বাবা। এই অবস্থায় বাস চালাবেন কিভাবে? চিন্তায় রাতের ঘুম উড়ে যায় পরিবারের। সেই সময়ে সংসারের হাল ধরতে এগিয়ে আসে ছোট্ট মেয়েটি। বাড়িতে বড় ভাই বা দাদা নেই তাই সংসারের চাকা ঘোরাতে তাকেই এগিয়ে আসতে হবে। বাবার কাছ থেকে আগে বাস চালানোটা রপ্ত করেছিলেন। সেই মতো বাবার বন্ধুদের কাছ থেকে কিছুটা প্রশিক্ষণ নেন। তারপর রাস্তায় বেরিয়ে পড়েন বাস চালাতে। হাতে স্টিয়ারিং পায়ের নিচে ব্রেক। সবটাই এখন ঠোঁটস্থ কোন রাস্তা দিয়ে কিভাবে গাড়ি ঘোরাতে হবে। হাওড়া থেকে কলকাতা নিয়মিত যাতায়াত করে তরুণী। প্রথমদিকে মেয়ে বাস চালক বলে কিছুটা তুচ্ছ-তাচ্ছিল্য করতেন যাত্রীরা। অনেকেই ভয়ে বাসে উঠতে চাইতেন না। তবে, ধীরে ধীরে তাদের ভাবনা ভুল প্রমাণিত হয়।

বর্তমানে এই মেয়ে সারা ভারতবর্ষে মেয়েদের কাছে এক অনুপ্রেরণা। পড়াশোনা শিখেও সে দেখিয়ে দিয়েছে কোন কাজ ছোট নয়। প্রতিমা মন্ডল নামের এক গৃহবধূ মহিলা বাস চালক হিসেবে পরিচিত। প্রতিমা দেবীর কাছ থেকে উদ্ভূত হয়েছেন এই মেয়েটি। এখন দুর্বার গতিতে কোনো বাধা না মেনে হাই রোডের উপর দিয়ে ছুটে যায় বাস একটা জীবনের গাড়ি।