অফবিট

সাপের মতো এই মাছটিকে, দেখলেই দ্রুত মেরে ফেলার নির্দেশ

বিশ্বের যে কোন প্রান্তের খবর খুব সহজেই নেটদুনিয়ার দ্বারা আমাদের কাছে এসে পৌঁছায়। বিভিন্ন জায়গার তথ্য সম্পর্কে আমরা অবগত হতে পারি এর মাধ্যমে। ঠিক সেরকম সাপের মতো দেখতে এক মাছের হদিশ পাওয়া গেল, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।

এরকম অনেক মাছেরই উদ্ভব হয়, যেগুলি বাইরের দেশের সমুদ্রেই থাকে কিন্তু আমাদের দেশের সমুদ্র এবং নদীতেও ঢুকে পড়ে অনেক সময়। কিছুদিন আগেই বেনারসের গঙ্গাতে এরকমই আমাজন নদীর একটি মাছ পাওয়া গিয়েছিল। স্বাভাবিকভাবেই ভিন্ন কিছু দেখতে গেলে সাধারন মানুষের আগ্রহ বেড়ে যায়; তাই সে ক্ষেত্রে সতর্কবার্তা জারি করেছিল বিজ্ঞানীরা। আর এবারও এরকমই এক অস্বাভাবিক মাছের দেখা মিলল।

বিশেষ প্রজাতির মাছটি মাথা অনেকটা সাপের মতন, তাই এর নাম দেওয়া হয় ‘স্নেকহেড ফিশ’। ওজন আনুমানিক ১৮ পাউন্ডের মতন। জলের পাশাপাজলেরার ডাঙ্গাতেও সমান ভাবে বেঁচে থাকতে পারে। এই মাছের এমন ধারালো দাঁত আছে যা দিয়ে সহজেই জলের অন্যান্য মাছ দের খেয়ে ফেলতে পারে। এছাড়া বিশেষ প্রজাতির এই মাছের শ্বাসযন্ত্র এমন, মানুষের মতো বাতাস থেকে শ্বাস-প্রশ্বাস নিতে পারে; তার জন্যই জল ছাড়া ডাঙ্গাতেও এরা সমানভাবে বেঁচে থাকতে পারে। এইসবের জন্যই সতর্কতা জাড়ি করা হয়েছে বলা হয়েছে, এই প্রজাতির মাছ দেখা মাত্রই সঙ্গে সঙ্গে যেন মেরে দেওয়া হয়। বিজ্ঞানীদের ধারণা এটি পূর্ব এশিয়ার একটি মাছ। ১৯৯৭ সালে ক্যালিফোর্নিয়া সান বার্ন্ডিনোর সিলভার হুড লেকে এই মাছটির হদিস মিলেছিল, তারপর আবারও জর্জিয়ার লেকে হদিস মিলল এই মাছের।

Related Articles