অফবিট

গরুর মল দিয়ে তৈরি হচ্ছে চপ্পল-মানিব্যাগ, সকলকে তাক লাগিয়ে ছত্রিশগড়ের যুবক এখন লাখপতি

ভারত মূলত গ্রাম প্রধান দেশ। ভারতের জনসংখ্যার ৫০ শতাংশের বেশি মানুষ আজও গ্রামে বসবাস করেন। আর গ্রাম কেন্দ্রিক সাধারণ মানুষের জীবন জীবিকার একটা বড় অংশ জুড়ে রয়েছে চাষবাস এবং পশুপালন। প্রাচীন যুগ থেকেই চলে আসছে এই রীতি আর পশুপালনের দিক দিয়ে এগিয়ে গরু পালন। ভারতে হিন্দু ধর্ম অনুযায়ী গরুকে ভগবানের সাথে তুলনা করা হয়। তাছাড়া গরুর মলকে অতিপবিত্র হিসাবে গন্য করা হয়। গরুর গোবর সাধারণত জ্বালানি এবং কৃষিকাজে জৈব সার হিসাবে ব্যবহার করা হয়।

তবে এবার গরুর গোবর দিয়ে একদম ভিন্ন রকমের দ্রব্য বানিয়ে মানুষকে তাক লাগালেন ‘ছত্রিশগড়’-র (Chhattisgarh) ‘গোকুল নগর’-র (Gakul Nagar) বাসিন্দা ‘ঋতেশ আগারওয়াল’ (Ritesh Agarwala)। সম্প্রতি তাঁর কীর্তিকলাপের কিছু নিদর্শন সামনে এসেছে। তাতে দেখা যাচ্ছে ‘ঋতেশ’ (Ritesh) গরুর গোবর ব্যবহার করে চপ্পল, ব্যাগ, ইট, প্রদীপ, প্রতিমা বানিয়ে ফেলেছেন। জানা গিয়েছে, গোবরের সাথে বিভিন্ন ভেষজ, চুন এবং আটা মিশিয়ে তৈরি করেছেন এই সমস্ত দ্রব্য।

‘ঋতেশ’ (Ritesh) জানাচ্ছেন, তাঁর তৈরি জুতো বৃষ্টিতে ব্যবহার করলেও কোন ক্ষতি হবে না। বৃষ্টিতে ভেজার পরে কিছুক্ষণের জন্য রোদে রেখে দিলেই আবার ব্যবহার করা যাবে সেই চপ্পল। তবে প্রথম জীবনে এক বেসরকারি সংস্থার সাথে যুক্ত ছিলেন ‘ঋতেশ’ (Ritesh)। কিন্তু মন দিয়েছিলেন সমাজের জন্য ভালো কিছু করার। তাই বেসরকারি সংস্থার কাজ ছেড়ে পুরোপুরি সমাজের জন্য নিয়োজিত করেছেন নিজেকে। অন্যান্য নামীদামী ব্র্যান্ডের থেকে অনেকটাই কম দাম তাঁর তৈরি চপ্পল, ব্যাগ গুলির। সেই সাথে রয়েছে তাঁর নিজস্ব গোশালা। ২০২২ সালে ‘ছত্রিশগড়’-র (Chhattisgarh) মুখ্যমন্ত্রী ‘ভুপেশ বাঘেল’ (Vupesh Baghel) তাঁর সংস্থা ‘এক পহল’-র (Ek Pahal) তৈরি ব্যাগ নিয়েই গিয়েছিলেন বাজেট অধিবেশনে। বর্তমানে বেশ ভালোই লাভের মুখ দেখেছে তাঁর সংস্থা ‘এক পহল’ (Ek Pahal)।

Related Articles