অফবিট

পুলিশের চাকরি ছেড়ে শুরু করেন আলুর চাষ, নিজের বুদ্ধিকে কাজে লাগিয়ে আজ কোটি টাকার মালিক

‘মতিভ্রম’ হয়তো একেই বলে, পুলিশ অফিসার থেকে সোজা মাঠে নেমে আলুর চাষ কিভাবে সম্ভব! এমনই এক কাহিনী উঠে এসেছে সোশ্যাল মিডিয়ার পাতাতে। জানা গেছে গুজরাটের ‘পার্থীভাই চৌধুরী’ (Parthibhai Chowdhury) নামে একজন প্রাক্তন পুলিশ অফিসার, অবসরের পর আলু চাষের শুরু করেছেন। এমন ঘটনা স্বাভাবিকভাবেই মাথাচাড়া দিচ্ছে নেটিজেনদের মধ্যে! বর্তমান সমাজে বেকারত্বের জ্বালা উত্তরোত্তর বেরেই চলেছে, একটি সরকারি চাকরি পাওয়ার জন্য দিনরাত এক করে দিচ্ছে এখনকার ছেলে-মেয়েরা। ঠিক সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে পুলিশ অফিসার থেকে আলু চাষ করার এমন কাহিনী; স্বাভাবিকভাবেই অবাক করেছে সাধারণ মানুষকে।

গুজরাটের বনাসকাঁথার বাসিন্দা ‘পার্থীভাই চৌধুরী’, যিনি পেশায় গুজরাট পুলিশের প্রাক্তন ডিএসপি (ex DSP) ছিলেন। বর্তমানে তার বয়স ৬২ বছর, অবসর শেষ নেওয়ার পরে দ্বিতীয় কোনো পেশার ঠিকানা গড়ে তুলতেই আলু চাষের কথা মাথায় এসেছিল তার। শুধু পেনশনের উপর নির্ভরশীল না হয়ে, ৫ একর জমি কিনে সেখানে আলু চাষ করতে শুরু করেছিলেন ওই পুলিশ অফিসার।

বর্তমানে তিনি আলু চাষ করে বিশ্ব রেকর্ড গড়ে তুলেছেন। নেদারল্যান্ডসের কৃষক সর্বোচ্চ আলু চাষ করার রেকর্ড গড়েছিল, তার রেকর্ড কেও ভেঙে দিয়েছেন পার্থীভাই চৌধুরী।

বর্তমানে ৮১ একর জমিতে আলু চাষ করেন তিনি। আলুছাড়াও বাজরা ও চীনাবাদামও চাষ করা হয় তার জমিতে। আলু চাষ করে বছরে ৩ কোটি টাকারও বেশি আয় করেন ওই প্রাক্তন পুলিশ অফিসার। বর্তমানে তার এমন চিন্তাধারার জন্যই, প্রায় ১৬ টি পরিবার তার জমিতে চাষ করে পেট চালায়।

Related Articles