অফবিট

করোনাকালের সুযোগ নিয়ে শুরু করেছিলেন কলার চাষ, বর্তমানে উপার্জন লক্ষ লক্ষ টাকা

প্রত্যেক মানুষেরই স্বপ্ন থাকে পড়াশোনা করে একটি সুযোগ্য চাকরি পেয়ে সুখে শান্তিতে জীবনধারন করা। কিন্তু কিছু মানুষ ব্যতিক্রম। যাঁরা মাতৃভূমিতেই কাজ করে জীবনধারন করার চেষ্টা করেন। এরকমই একজন হলেন উত্তরপ্রদেশের কুলদীপ শর্মা (Kuldeep Sharma)।

শৈশব থেকেই কুলদীপ খুব মেধাবী একজন ছাত্র। উত্তরপ্রদেশে পড়াশোনা শেষ করে তিনি, দিল্লিতে পি আর এজেন্সিতে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার হিসেবে কাজ পান। কিন্তু ২০২০ তে করোনা মরসুমের সময় সমস্ত কোম্পানি বন্ধ হয়ে ওয়ার্ক ফ্রম হোমের দ্বারা কাজ শুরু হলে কুলদীপ বাড়ি ফিরে ওয়ার্ক ফ্রম হোমের কাজ শুরু করেন। আর তার পাশাপাশি কলার চাষও শুরু করেন।

তাঁর বাড়ির পাশেই নার্সারি ছিল, যেখান থেকে তিনি কিভাবে কলা চাষ করতে হয় তা শিখে নেন। এরপর কুলদীপ শর্মা কলাচাষের জন্য একটি সঠিক পরিকল্পনা গঠন করেন, যেখানে তিনি ৪৬০০০ টাকা বিনিয়োগ করেন এবং ১১০০ টি চারা কিনে আনেন। এরপর সেই চারাগুলি এক একর জমিতে রোপণ করেন।

প্রথমবার তাঁর লাভ হয়েছিল মাত্র দু’লক্ষ টাকা। কিন্তু তিনি অতি পরিশ্রম করা শুরু করলে তাঁর ব্যবসায় লাভ হতে শুরু করে, যেখান থেকে তিনি বার্ষিক ৪ থেকে ৫ লক্ষ টাকা আয় করতে শুরু করেন। এখন তিনি একটা ভালো চাকরি করার সঙ্গে সঙ্গে একজন সফল কলা ব্যবসায়ীও।

Related Articles