নজরুল মঞ্চে ‘ইয়াদ আয়েঙ্গে ইয়ে পল’ গেয়ে KK-কে শ্রদ্ধা জানালেন অনুপম রায়, করলেন নিরবতা পালন

Anupam Roy

নজরুল মঞ্চে কেকে-র (Kk) গান গেয়েই তাকে শ্রদ্ধা জানালেন সঙ্গীত শিল্পী অনুপম রায় (Anupam Roy)। দেখতে দেখতে চারটে দিন কেটে গেল। আমরা হারিয়েছি সুরের জাদুকর কেকে ওরফে কৃষ্ণকুমার কুনাথকে। গায়কের মৃত্যুর পর থেকে কাঠগোড়ায় উঠেছে নজরুল মঞ্চের ব্যবস্থাপনা। সকলেই দাবি করেছেন অতিরিক্ত ভিড় ও এসি ঠিক করে কাজ না করার কারণেই মারা গিয়েছেন এই গায়ক।

যদিও গতকাল অর্থাৎ শুক্রবার এই মঞ্চে শো করেছেন গায়ক অনুপম রায় (Anupam Roy)। তার নিজের ব্র্যান্ড ‛দ্য অনুপম রায় ব্র্যান্ড’ নিয়ে মঞ্চে ওঠেন গায়ক। ‛আমি আজকাল ভালো আছি, তোকে ছাড়া রাতগুলো আলো হয়ে আছে’ গান দিয়ে শুরু করেন তার গানের অনুষ্ঠান। এর মাঝেই আবেগে ভাসেন গায়ক। জানান তার মনে পরে যাচ্ছে দুদিন আগের রাতের কথা। যখন হাসপাতালে গিয়ে শুনতে পেলাম তিনি আর নেই।

এরপরই বলেন যে, আমরা কি সেই শিল্পীর জন্য নীরবতা পালন করতে পারি? অনুপমের কথায় অডিটোরিয়ামে উপস্থিত সকল দর্শকই সমর্থন জানান। এরপর পর্দায় ভেসে ওঠে কেকে-র ছবি। নীরবতা পালন করেন সকলেই। আর তখনই অনুপম (Anupam Roy) গেয়ে ওঠেন কেকে-র গাওয়া সেই গান ‛হাম রহে ইয়া না রহে কাল/ হাম ইয়াদ আয়েঙ্গে ইয়ে পল’। অশ্রুভরা চোখে সকলেই তখন নীরব। যদিও পরক্ষনেই সকলে হাততালি দিয়ে গলা মেলান অনুপমের সঙ্গে।

একজন অবাঙালি হয়েও তিনি তার সুরের জাদু দিয়ে মনজয় করে নিয়েছিলেন বাঙালিদের। তার গানে মুগ্ধ সকলেই। আর তাইতো তাকে একটিবার দেখার জন্য ভিড় উপচে পড়েছিল নজরুল মঞ্চে। কিন্তু এভাবে যে মানুষের ভিড়েই তিনি জীবনের শেষ গান গেয়ে যাবেন তা হয়তো নিজেও ভাবেননি। কলকাতাতেই যে তার জীবনের শেষ দিন কাটবে তা ছিল সকলের কল্পনার অতীত। যদিও তিনি বেঁচে থাকবেন তার গানের মাধ্যমে বেঁচে থাকবেন ভক্তদের হৃদয়ে।