×
নিউজ

১০০ টাকা বিনিয়োগে পেতে পারেন ১৬ লাখ টাকা! মধ্যবিত্তদের কথা ভেবে দুর্দান্ত স্কিম নিয়ে এল পোস্ট অফিস

Advertisements
Advertisements

টাকা আয় এবং ব্যয়ের পাশাপাশি জমানো হলো একটি গুরুত্বপূর্ণ অংশ। বয়স কালে এই জমানো টাকায় এনে দেয় শান্তি। আমানতকারীরা বিভিন্ন ব্যাংকে টাকা জমা রাখেন, এছাড়া এলআইসিতেও অধিকাংশ সময়ে টাকা জমা রাখেন কিন্তু এর পাশাপাশি টাকা জমানোর নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হল পোস্ট অফিস। গ্রাহকরা যাতে আরো বেশি করে পোস্ট অফিসে টাকা জমা রাখেন, সে কারণেই পোস্ট অফিস একাধিক আকর্ষণীয় স্কিম নিয়ে আসে। যার মাধ্যমে আমানতকারী স্বল্প বিনিয়োগের দ্বারাই অধিক মুনাফা অর্জন করতে পারবে। এমনকি পোস্ট অফিসে মিউচুয়াল ফান্ডের মত ঝুঁকিও নেই।

Advertisements

সম্প্রতি পোস্ট অফিস একটি দুর্দান্ত স্কিম নিয়ে এসেছে, যার নাম রেকারিং ডিপোজিট স্কিম (Recurring Deposite Scheme)।এতে মাত্র ১০০ টাকা থেকেই বিনিয়োগ করা সম্ভব। যেকোনো ভারতীয় গ্রাহক এক থেকে দুই বছর বা তারও বেশি সময়ের জন্য এই স্কিমে টাকা জমাতে পারবে। প্রতি তিন মাস অন্তর সুদের পরিমাণ জমা হতে থাকবে তার স্কিমের অ্যাকাউন্টে। এই স্কিমে ৫.৮% পর্যন্ত সুদ পাওয়া যাবে। এমনকি দীর্ঘ সময়ের জন্য টাকা জমালে একটি মোটা অংকের টাকা সুদ হিসেবে অধিক প্রাপ্য হবে।

যেকোনো ভারতীয় নাগরিক যার বয়স ১৮ বছর বা তার ঊর্ধ্বে, সেই এই স্কিমে টাকা জমাতে পারে। ২০২০ সাল থেকেই এটি চালু হয়ে গিয়েছে, নিকটবর্তী পোস্ট অফিসে গেলেই তারা এই স্কিম সম্পর্কে বিস্তারিত বলে দেবে। এছাড়াও যে কোন অভিভাবক তার সন্তানের জন্য এরূপ স্কিম চালু করতে পারে। যদি কোন ব্যক্তি এই স্কিমে ১২টি কিস্তি জমা দেয়, তাহলে অতি সহজেই লোন নিতে পারবে। সেক্ষেত্রে মোট গচ্ছিত অর্থের ৫০ শতাংশ লোন নেওয়া যাবে।

যদি কোন ব্যক্তি মাসে ১০০০০ টাকা জমা করেন, তাহলে ১০ বছর পরে তার মোট প্রাপ্ত অর্থ দাঁড়াবে সুদসহ ১৬ লক্ষ টাকা। মাসিক ১০ হাজার টাকা করে বছরে তার মোট জমানো অর্থের পরিমাণ হবে ১ লক্ষ ২০ হাজার। এভাবে ১০ বছর জমালে সেই টাকার সুদের পরিমাণ হবে ৪,২৬,৬৭৬ টাকা এবং মোট অর্থ দিয়ে দাঁড়াবে ১৬,২৬,৬৭৬ টাকা।

Advertisements