×
নিউজ

হঠাৎ বন্ধ Facebook Whatsapp ও Instagram, কিন্তু কেন? দেখুন এর আসল কারণ

Advertisements
Advertisements

সোমবার রাত ৯.২০ নাগাদ হঠাৎই কাজ করা বন্ধ করে দেয় Facebook, Whatsapp ও Instagram। বিশ্বব্যাপী দেখা দেয় এই সমস্যা। স্বাভাবিকভাবেই এদেশে বসবাসকারী ওই সোশ্যাল প্ল্যাটফর্মগুলি যারা ইউজ করেন, তারা সবাই ভোগান্তির শিকার হন। হঠাৎই এমন সমস্যা দেখা দেওয়ায় প্রথমে তো কেউ বুঝতেই পারেন না আসলে ঘটনাটা কি?

Advertisements

তবে ফেসবুক টুইট করে জানিয়েছিলেন ফেসবুকের মালিকাধীন তিনটি অ্যাপ মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের পরিষেবা বন্ধ হয়ে যায়। মঙ্গলবার ভোর ৪টা নাগাদ আবার স্বাভাবিক হয় এই সোশ্যাল প্ল্যাটফর্মগুলি। খুব শীঘ্রই এই সমস্যার সমাধান তারা করবেন এবং হঠাৎই এমন সমস্যা হওয়ার কারণে দুঃখ প্রকাশ করেন। ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ-এর পাবলিক রিলেশন টিমও টুইট করে এই নিয়ে।

ফেসবুকের মালিকাধীন তিনটি অ্যাপ মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের পরিষেবা বন্ধ হয়ে যায়। মঙ্গলবার ভোর ৪টা নাগাদ আবার স্বাভাবিক হয় এই সোশ্যাল প্ল্যাটফর্মগুলি।

কিন্তু হঠাৎই কেন বন্ধ হলো ফেসবুক? জানতে চাইছেন ইউজাররা। তবে কি সার্ভার ডাউন নাকি অন্য কিছু? সেই নিয়েই আমাদের এই প্রতিবেদন।

ফেসবুক বলেছে ইঞ্জিনিয়াররা নির্ধারণ করেছেন যে এই সমস্যাটি নেটওয়ার্কিং সমস্যা থেকে উদ্ভূত হয়েছে। যা তার ডেটা সেন্টারগুলির মধ্যে যোগাযোগ ব্যাহত করে।

জানা যাচ্ছে, একজন Whistleblower (তথ্য ফাঁসকারী) বলার পর এই বিভ্রাট ঘটেছে। তিনি বলেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক নেটওয়ার্ক (Facebook) ব্যবহারকারীদের নিরাপত্তার চেয়ে মুনাফাকে অগ্রাধিকার দিচ্ছে। সোমবার বিকেলে ফেসবুকের স্টক ৫% এর বেশি কমেছে।

Advertisements