×
নিউজ

আগামী ৪৮ ঘন্টায় এই জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়া অফিস

Advertisements
Advertisements

গত দুদিন একনাগাড়ে একটানা বৃষ্টিপাতের পর আজ সোমবারেও রেহাই পাচ্ছেনা উত্তরবঙ্গ। আজ সপ্তাহের প্রথম কর্মদিবস। এদিন হতে পারে অতি ভারী থেকে অত্যাধিক বৃষ্টিপাত। পরবর্তী এক দিনে কিছুটা হলেও কমতে পারে এই বৃষ্টিপাতের পরিমাণ। মঙ্গলবারের উত্তরবঙ্গের বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। একইসঙ্গে আজ সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হতে পারে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি।

Advertisements

আবহাওয়া দফতর সূত্রে খবর, পূর্ব বিহার এবং সংলগ্ন এলাকায় রয়েছে একটি নিম্নচাপ বলয়। যা আগামী দু’দিনে পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চল সরে গিয়ে আরও দুর্বল হয়ে পড়তে পারে। একই সঙ্গে ওই নিম্নচাপ বলয় থেকেই একটি ঘূর্ণাবর্ত বিস্তৃত হয়ে রয়েছে। ওড়িশার প্রত্যন্ত এলাকা অবধি অবস্থিত। এর প্রভাবে আগামী একদিন পশ্চিমবঙ্গের হিমালয়ের পাদদেশের এলাকাগুলিতে থাকছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গের জেলা দার্জিলিং, কালিংপং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে হতে পারে অতি ভারী বৃষ্টিপাত। ওদিকে কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর ও মালদাহে ভারী বৃষ্টিপাতে আশঙ্কা করা হয়েছে। এর জেরে পার্বত্য এলাকাগুলিতে নামতে পারে ধ্বস। একই সঙ্গে বাড়বে নদীর জলস্তরও। পরবর্তী একদিনে এর তীব্রতা কিছুটা হলেও কমবে। সেই সময়ে উত্তরবঙ্গে বিক্ষিপ্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত চলবে।

উত্তরবঙ্গের মত দক্ষিণবঙ্গের বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ সোমবারের গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিক্ষিপ্ত অঞ্চলে হবে বাড়ি থেকে অতি ভারী বর্ষণ। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে তেমন বৃষ্টির কোন পূর্বাভাস নেই। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বিভিন্ন জেলায়। তবে বৃষ্টিপাত হলেও তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে বাড়বে আদ্রতাজনিত অস্বস্তিভাবও।

Advertisements