জামাই ষষ্ঠীর আগেই বঙ্গে আগমন ঘটবে বর্ষার, জেনে নিন কোথায় কোথায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা

Monsoon

কবে আসবে বর্ষা? এই প্রশ্ন সবার মনে। গরমে নাজেহাল মানুষ কিছুদিনের জন্য স্বস্তির নিশ্বাস ছাড়তে চাইছে। এদিকে আজ সকাল থেকে আকাশে কিঞ্চিৎ মেঘের দেখা মিলেছে। কখনো মেঘ কখনো রোদ্দুর দিয়ে সেজে রয়েছে বঙ্গের আকাশ বাতাস। সূত্র বলছে, আজ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

খুশির খবর হল – উত্তরবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশ করেছে। অর্থাৎ, বৃষ্টি শুরু। হ্যাঁ, আগামী পাঁচ দিন ধরে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শিলিগুড়িতে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার সহ গোটা উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গের অবস্থা কেমন থাকছে?

মৌসুমী বায়ুর প্রভাব এখনই দক্ষিণবঙ্গে নয়। বরং গুমোট গরম থাকবে বেশ কিছুদিন। মালদা ও দিনাজপুরে একই গরম থাকবে আরোও কিছুদিন। তবে জুনের মাঝামাঝি সময়ের মধ্যে বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে।

কলকাতা?

গত দুদিন ধরে কলকাতার অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। বৃষ্টির ছিটেফোঁটা নেই। বাতাসে আদ্রতার পরিমাণ অনেক বেশি, ফলে বাড়ছে গরম। এদিকে সূত্র বলছে মাঝারি বৃষ্টি হবে। কিন্তু কবে? আজ কি বৃষ্টি হতে পারে? সূত্র বলছে আজ বিকেলের পর হালকা বৃষ্টি হতে পারে। তবে খুব শীঘ্রই আসছে বর্ষা। উত্তরবঙ্গ হয়ে বর্ষা ঢুকবে পশ্চিম গাঙ্গেয় জায়গায়। সুতরাং, আর দেরি নেই। খুব শীঘ্রই আসছে বর্ষা। কলকাতা সহ আসে পাশের এলাকায় হবে হালকা থেকে মাঝারি বৃষ্টি।