×
নিউজ

জানেন কি রেললাইনে পাথর কেন থাকে?? ৯৯% মানুষের জানা নেই উত্তর

Advertisements
Advertisements

এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার জন্য অতি সহজলভ্য এবং ঝঞ্ঝাটহীন যানবাহন হলো ট্রেন।অন্য যে কোন যানবাহনের থেকে অতি দ্রুত এবং আরামেই অনেক দূরের যাত্রা অতিক্রম করা যায় ট্রেনে। এক রিপোর্ট অনুযায়ী জানা গেছে, এশিয়ান রেল নেটওয়ার্ককে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের রেল পরিষেবা। ভারতবর্ষের সবথেকে বড় পরিবহন সংস্থা হল রেল। এই রেলের ট্র্যাকের নিচে সবাই দেখেছি অনেক বড় বড় পাথর দেওয়া থাকে কিন্তু কেন এই পাথর দেওয়া থাকে! সেই ব্যাপারে সঠিক উত্তর অনেকেই দিতে পারবে না।

রেলওয়ে ট্র্যাকে যে পাথর দেওয়া থাকে, সেগুলি ডলোমাইট, কার্টজাইট, গ্রানাইট প্রভৃতি জিনিসের ন্যাচারাল ডিপোজিট-এর মাধ্যমে তৈরি করা হয়। প্রত্যেকটি রেলওয়ে ট্র্যাকে তে পাঁচটি করে লেয়ার থাকে; সবার উপরে থাকে কংক্রিটের পট্টি যাকে স্লিপার বলে, তৃতীয় স্থানে থাকে সাব ব্যালেন্স, ওই দুইয়ের মধ্যেখানে থাকে পাথর আর ৪ নম্বরে থাকে সাবগ্রেটের স্তর। প্রথম যে অংশটি থাকে স্লিপার, সেটি লাইনের ওপরে যে ওজন পরে সেটি সামলে রাখে। আর তার নিচেই থাকে পাথর।

ট্রেন যখন খুব দ্রুত গতিতে চলে, তখন ট্রেন কে ব্যালেন্স করে ধরে রাখার কাজ করে পাথরগুলি। আগেকার দিনে যখন স্লিপার কাঠের তৈরি হতো; তখন রোদে জলে খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেত। তারপর থেকে স্লিভার কংক্রিটের তৈরি করা হতো যেটি হতো মজবুত। ট্রেন যখন রেলওয়ে ট্র্যকের উপর দিয়ে যায়, তখন খুব জোরে কম্পন এবং আওয়াজ হয়; তবে এর নিচে থাকা পাথরগুলি সেটি অনেকটি কম করে। এ ছাড়া লাইনের উপর অযথা গাছপালা গড়িয়ে ওঠার হাত থেকেও পাথরগুলি রক্ষা করে। ট্র্যাকে কখনো নদীর ধারে কখনোই নদী থেকে আনা পাথর দিলে হবে না, কারণ নদীর পাথর গোলাকৃতি থাকে যা ট্রেনের গতি তে ছিটকে যেতে পারে। এর জন্যই বিশেষ পদ্ধতিতে গ্রানাইট, ডলোমাইট এইসবের দ্বারা পাথর তৈরি করে ট্রেনের ট্রাকে দেওয়া হয়।

Advertisements
Advertisements