×
নিউজ

মাত্র দুই অক্ষরের ভারতের সবচেয়ে ছোট নামের রেল স্টেশন, কলকাতার প্রতিবেশী রাজ্যে রয়েছে এটি

Advertisements
Advertisements

১৮৫৩ সালের ১৬ই এপ্রিল, তৎকালীন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত ধরে ভারতে প্রথম যাত্রা শুরু করেছিল রেল। তৎকালীন বোম্বের বোরি বন্দর থেকে, থানের মধ্যে শুরু হয়েছিল প্রথম যাত্রীবাহী ট্রেন পরিষেবা। যদিও ভারতে রেলের যাত্রা তারও দেড় বছর আগে, ১৮৫১ সালের ২২শে ডিসেম্বরে; তবে সেটি ছিল মালবাহী রেল পরিষেবা। প্রধানত ইংরেজ সরকার নিজেদের সুবিধার্থে ভারতে রেলের বিস্তার করেছিল ঠিকই, কিন্তু বর্তমানে স্বাধীনতার ৭৫ বছর পরে ভারতে গণ পরিবহনের অন্যতম মাধ্যম ভারতীয় রেল।

Advertisements


দিন যত এগিয়েছে ততই উন্নত হয়েছে ভারতীয় রেলের পরিষেবা, একটা সময় ভারতে বাষ্প চালিত ইঞ্জিনের সূচনা করেছিল ব্রিটিশ সরকার। বর্তমানে বিংশ শতকের গোড়ার দিকে তা এখন ইতিহাসের পাতায় ঠায় নিয়েছে। দিনে দিনে আরও উন্নত হচ্ছে ভারতীয় রেল, বাষ্প চালিত ইঞ্জিন বাদে এসেছে ডিজেল এবং বিদ্যুৎ চালিত রেল ইঞ্জিন।

ভারতীয় রেল প্রথম থেকেই তার যাত্রীদের কথা মাথায় রেখেছে; কিভাবে আরও উন্নত পরিষেবা দেওয়া যায়, সেই দিকেও নজর দিয়েছে ভারতীয় রেল। বর্তমানে বিশ্বের চতুর্থ সর্ববৃহৎ রেল যোগাযোগ ব্যবস্থা হলো ভারতীয় রেল (Indian railway)।

সাধারণত ভারতীয় রেলের স্টেশনগুলির নামকরণ হয় সংশ্লিষ্ট জায়গার ওপর ভিত্তি করে কিংবা সেই স্থানের ইতিহাসের ওপর ভিত্তি করে। ঠিক সেই মতো ভারতীয় রেলের স্টেশনগুলির নামেও রয়েছে বিভিন্ন চমক; কোনোটির নাম এতবড়ো যে সহজে উচ্চারণ করা যায় না! আবার কোনটি অনেকটাই ছোট ! ঠিক তেমনই এক স্টেশনের নাম হলো ‘উড়িষ্যার’ ( Odisha) ‘আইবি’ (IB)। জানা যায়, মহানদীর উপনদী ‘ইব’ (IB) থেকেই এই নামের উৎপত্তি; যা ভারতের সব থেকে ছোট নামের স্টেশন।

Advertisements