×
নিউজ

বাজারে এলো Tata Tiago EV , এবার মধ্যবিত্তের হাতের নাগালে ইলেকট্রিক গাড়ি

Advertisements
Advertisements

ইতিমধ্যেই দূষণ কমাতে এবং জ্বালানির ব্যবহার কমাতে বাজারে চলে এসেছে ইলেকট্রিক গাড়ি। ভারতীয় বাজারে ছেয়ে গেছে বিভিন্ন কোম্পানির ইলেকট্রিক গাড়ি, তবে যেগুলি বেশিরভাগই মধ্যবিত্তের নাগালের বাইরে। টাটার পক্ষ থেকে সর্বপ্রথম নেক্সন ইভি (Nexon EV) লঞ্চ করলেও, সেই অংকের টাকা মধ্যবিত্তদের পক্ষে দেওয়া সম্ভব ছিল না। কিন্তু এবার টাটা মোটরস Tata Motor ভাবছে সকল গাড়িপ্রেমীদের কথা, মধ্যবিত্তদের কথা মাথায় রেখে ১০ লাখ টাকার থেকেও কম দামে নতুন গাড়ি তারা বাজারে আনতে চলেছে। আজ এই প্রতিবেদনে দেখে নিন, এই গাড়ির যাবতীয় ফিচার সম্পর্কে।

Advertisements

ব্যাটারি ও রেঞ্জ:

টাটা টিয়াগো ইভিতে দুটি আলাদা ব্যাটারি থাকবে; একটি 19.2 kwh এবং আরেকটি 24 kwh। দিনে একবার করে চার্জ দিলেই ২৫০ কিলোমিটার পর্যন্ত গাড়ি চলবে গাড়ি, এ ছাড়া দ্বিতীয় ব্যাটারিতে চার্জ দিলে ৩১৫ কিলোমিটার চলবে এই ইলেকট্রিক গাড়ি।

ডিজাইন:

টাটা টিয়াগোর যে মডেল পেট্রলে চলত, সেই গাড়ির সাথে এই ইলেকট্রিক গাড়ির খুব একটা পার্থক্য থাকবে না। আকারও দুটো গাড়িরই একই রকম থাকবে কিন্তু ডিজাইনে কিছু তারতম্য থাকবে। এই প্রোজেক্টের গাড়িতে হেডলাইট, বডি কালার, ডোর হ্যান্ডেল সবকিছুই হবে নতুন ডিজাইনের। এছাড়া পাঁচটি রঙের ভ্যারিয়েন্ট থাকবে এই গাড়ির জন্য। তবে গাড়ির কেবিনের জায়গায় এবং আরাম নিয়ে অধিক আশা না রাখাই ভালো; পেট্রোল ভেরিয়েন্টে যেমন জায়গা থাকতো সেরকমই এই গাড়িতেও জায়গা থাকবে। চারজনের জন্য যথার্থ এই গাড়ি। এছাড়া কেবিনে থাকবে 10.1 ইঞ্চি টাচ স্ক্রিন ডিসপ্লে এবং ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে। এছাড়া এর সাথে চার্জিং অপশনও থাকছে।

পারফরমেন্স:

ইলেকট্রিক গাড়ির মতনই টিয়াগো ইভি চালানোর সময় কোন সব আওয়াজ হবে না। সিটি ও স্পোর্টস দুটো অপশন থাকবে এই গাড়ির জন্য, তবে স্পোর্টস মোডে চালালে রেঞ্জ বেশি থাকবে। ৫ সেকেন্ডে ০ থেকে ৬০ কিলোমিটার বেগে এই গাড়ি চলবে। এছাড়া গাড়িতে থাকবে থ্রি লেভেল রিজিনেরিটিভ ব্রেকিং সিস্টেম, যার জন্য প্রত্যেকবার ব্রেক মারলেই চার্জ হয়ে যাবে এই গাড়ি।

Advertisements