Saturday, January 22, 2022

পারিবারিক সম্পর্ক বিচ্ছেদ! ৮৪ তম জন্মদিন উপলক্ষে রতন টাটার না জানা কিছু তথ্য রইলো,

ভারতীয় সফল শিল্পপতিদের মধ্যে উল্লেখযোগ্য একজন হলেন রতন টাটা। আজ ২৮ ডিসেম্বর তাঁর জন্মদিন। দেখতে দেখতে ৮৪ বছরে পা রাখলেন তিনি। ১৯৩৭ সালে গুজরাটের সুরাটে জন্মগ্রহণ করেন রতন টাটা। টাটা গ্রুপের কর্ণধার হওয়ার পাশাপাশি জনকল্যাণমূলক কাজের জন্যও তিনি বিশেষভাবে পরিচিত। আজ এই সফল ব্যবসায়ীর জীবনের এমন ১০ টি বিষয় কথা বলবো, যা আপনার অজানা। তাহলে চলুন জেনে নেওয়া যাক

১. ধনী পরিবারে জন্মগ্রহণ করলেও রতন টাটার ছোটবেলা সেভাবে ভালো কাটেনি। মাত্র ১০ বছর বয়সে তাঁর মা-বাবার বিচ্ছেদ হয়। এরপর তিনি দিদা নাভাজবাই টাটার কাছে মানুষ হন।

২. রতন টাটার বাবার নাম নাভাল টাটা। যিনি টাটা গ্রুপের কর্ণধার জামশেদজি টাটার দত্তক নেওয়া নাতি ছিলেন।

৩. রতন টাটা হার্ভার্ড বিজনেস স্কুল থেকে পড়াশোনা করেন। এমনকি তিনি কর্নেল ইউনিভার্সিটি কলেজ অফ আর্কিটেকচারের প্রাক্তন ছাত্রও ছিলেন।

৪. ১৯৬১ সালে টাটা গ্রুপে (Tata Group) একজন কর্মচারী হিসেবে কাজ শুরু করেন রতন টাটা।

৫. ২০০৯ সালে রতন টাটা দেশের মধ্যবিত্ত জনগণের সামর্থ্যের কথা ভেবে ১ লক্ষ টাকায় টাটা ন্যানো গাড়ি চালু করেন।

৬. ২০১০ সালে টাটা গ্রুপ কোম্পানি এবং টাটা দাতব্য প্রতিষ্ঠান হার্ভার্ড বিজনেস স্কুলে (HBS) একটি এক্সিকিউটিভ সেন্টার নির্মাণের জন্য ৫০ মিলিয়ন ডলার দান করেছিলেন রতন টাটা। যার নাম ছিল ‘টাটা হল’।

৭. ২০১৪ সালে টাটা গোষ্ঠী ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, বোম্বেতে ৯৫ কোটি টাকা দান করেছিলেন।

৮. এতকিছুর পাশাপাশি রতন টাটা (Ratan Tata) একজন দক্ষ পাইলটও বটে। যার লাইসেন্সও আছে। ২০০৭ সালে তিনি একটি F-16 ফ্যালকন উড়িয়েছিলেন।

৯. সফল শিল্পপতির পাশাপাশি তিনি একজন সমাজ সংস্কারকও বটে। রতন টাটা ২০০৮ সালে তিনি পদ্মবিভূষণ এবং ২০০০ সালে পদ্মভূষণ পুরস্কার পান।

১০. ৮৪ বছর বয়সে এসেও রতন টাটা অবিবাহিত। কিন্তু জানেন কি! মোট চারবার বিয়ের খুব কাছাকাছি গিয়েও বিয়ে করে ওঠা হয়নি তাঁর। এমনকি তরুণ বয়সে একটি মেয়েকে ভালোও বেসেছিলেন রতন টাটা। অন্যের সঙ্গে তাঁর বিয়ে হয়ে যাওয়ার কারণেই নাকি রতন টাটা আর বিয়ে করেননি বলে শোনা যায়।

⚡ Trending News

আরও পড়ুন