ভারত মাতার বীরসন্তান বিপিন রাওয়াতকে শ্রদ্ধা জানিয়ে অশ্বত্থ পাতার উপর তার ছবি আঁকলেন এক শিল্পী

Bipin Rawat

ভারতবর্ষে দেশবাসীকে সুরক্ষিত রাখতে বহুদিন ধরে নিষ্ঠার সঙ্গে নিজের দায়িত্ব কর্তব্য পালন করে গেছেন সিডিএস জেনারেল বিপিন রাওয়াত। নিজের কর্ম জীবনী দেশের মানুষকে রক্ষা করতে জীবন দিয়ে লড়াই করেছেন তিনি। কিন্তু ভাগ্যের নিষ্ঠুর পরিহাস। তাই দিন কয়েক আগে তামিলনাড়ুর কুন্নুরের কাছে একটি কপ্টার দুর্ঘটনায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন জেনারেল বিপিন রাওয়াত। এই মর্মান্তিক দুর্ঘটনায় বলি হয়েছেন আরও ১২ জন সেনা কর্মী। সেই সঙ্গে মিস্টার রাওয়াত এর স্ত্রী রাজপরিবারের কন্যা মধুলিকা রাওয়াত দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। এই মর্মান্তিক দুর্ঘটনার পর স্বাভাবিক ভাবেই শোকোস্তব্ধ সারা দেশ। গতকাল তার শেষকৃত্য সম্পন্ন হয়। এবার প্রয়াত বিপিন রাওয়াত কে শ্রদ্ধা জানাতেই অশ্বত্থ পাতার উপর তাঁর ছবি একে নজীর সৃষ্টি করলেন এক শিল্পী।

শিল্পী মানেই তার মধ্যে রয়েছে সৌন্দর্যের প্রতীক। শিল্পের দ্বারা যে কোন ঘটনাকে নিখুঁতভাবে ফুটিয়ে তোলা যায়। আর তা যদি হয় হস্তশিল্প কিংবা চিত্রশিল্প তবে তো কথাই নেই। ছবি যেন জীবন্ত হয়ে ওঠে কথা বলে। দিন কয়েক আগে এক ভয়াবহ দুর্ঘটনা ঘটে তামিলনাড়ুতে। ভারতীয় সেনাবাহিনীর একটি চপার ভেঙে পড়ে কুন্নুড়ের একটি জঙ্গলে। ভেঙে পড়তেই তাতে আগুন ধরে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় 13 জনের। তবে জীবনের শেষ প্রদীপ টুকু নেভেনি জেনারেল বিপিন রাওয়াত এর। তাই তড়িঘড়ি তাকে স্থানীয় সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ছয় সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়। এতকিছুর পরেও শেষ রক্ষা করতে পারেননি কেউ। বীর সৈনিকের মতো উচ্চ মস্তকে পৃথিবী থেকে বিদায় নেন জেনারেল বিপিন রাওয়াত।

কয়েকদিন ধরে সারা দেশজুড়ে শোক পালন করা হচ্ছে। বিপিন রাওয়াত এর আত্মার শান্তি কামনা করে তার পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর স্বরাষ্ট্রমন্ত্রী সহ প্রশাসনিক আধিকারিকরা। সাধারণ মানুষেরাও সাধ্যমত এই বীর সেনা নায়কের উদ্দেশ্যে তাদের শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। এবার এক অভাবনীয় কায়দায় তার প্রতি শ্রদ্ধা জানালেন শিল্পী শশী আদকর। একটি ছোট্ট অশত্থ পাতার উপর কারুকার্য করে ফুটিয়ে তুললেন সেনা নায়কের ছবি। মাত্র কয়েক ঘণ্টার প্রচেষ্টায় এই সুন্দর ছবিটি অংকন করেছেন শিল্পী। শিল্পীর এই শিল্প গুনে বাহবা জানিয়েছেন মানুষজন। সকলেই তাঁর তারিফ করেছেন। ইতিমধ্যে নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে এই ছবি।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কত নিত্য নতুন ঘটনার সাক্ষী থাকেন সাধারন মানুষ। সবথেকে বেশি মানুষের সৃজনশীলতার পরিচয় পাওয়া যায়। এবারও তার ব্যতিক্রম হয়নি।