আজ বিকেল থেকেই আবহাওয়ায় ঘটবে পরিবর্তন, ঝড়বৃষ্টির পূর্বাভাস বঙ্গে

Alipore Meteorological Department

গতকাল থেকে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়ে গিয়েছে। আজকেও কি সেই বৃষ্টির রেশ রয়েছে? যদিও সকাল থেকে রোদ খটখট করছে চারিদিকে। মেঘের আনাগোনা নেই। কিন্তু বিকেলের পর বা দুপুরের পর কি আবহাওয়ার পরিবর্তন হবে? কী বলছে আলিপুর আবহাওয়া দপ্তর?

উত্তর ও দক্ষিণ বঙ্গে বেশ কিছুদিন ধরে ভারী বৃষ্টি হয়। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টি হওয়ার সম্ভবনা আছে। দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা ক্ষীণ। কিন্তু, এই সপ্তাহের শেষে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। পাশাপাশি, তিলোত্তমার বুকে আজকেও হতে পারে বৃষ্টি। দুপুরের পর থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভবনা প্রবল। গতকালের মতো আজকেও দুপুরের পর থেকেই বড় বড় ফোটার সঙ্গে বৃষ্টি হতে পারে মহানগরে ও তার আশপাশের এলাকায়।

কলকাতার তাপমাত্রা

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বিকেলে যদি কোনো প্ল্যান থাকে অবশ্যয় ছাতা ও রেইনকোট সঙ্গে নিন।

বর্ষার আগমন বার্তা

চলতি বছরে সময়ের আগেই রাজ্যে বর্ষা প্রবেশ করবে বলে জানাচ্ছে হওয়া অফিস। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর পথ মসৃণ, এবং এটি ক্রমশ এগিয়ে আসছে বাংলার বুকে। এর জেরে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে আগামী চার-পাঁচ দিন ধরে ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল। এবং, আগামী ২৭ মে থেকে কেরালায় পৌঁছে যাচ্ছে মৌসুমী বায়ু। সুতরাং, জুন আসতেই বৃষ্টির শুরু হবে বাংলায়।