নিউজ

৯ বছর বয়সেই অ্যাপ তৈরি করে তাক লাগালেন ভারতীয় বংশোদ্ভূত, খুদের প্রশংসায় ভরালেন স্বয়ং অ্যাপলকর্তা

সোশ্যাল মিডিয়ার পাতাতে আজকাল বিশ্বের যে কোন প্রান্তে ঘটে যাওয়া নানান ঘটনা উঠে আসে। অতি সহজেই ইন্টারনেটকে কাজে লাগিয়ে, সাধারণ মানুষ বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া ঘটনার সাক্ষী হয়ে উঠেছে। সম্প্রতি এমনি এক ছোট্ট শিশুর অবাক করা কাহিনী উঠে এলো সোশ্যাল মিডিয়ার। মাত্র ৯ বছর বয়সে অ্যাপ তৈরি করে গোটা বিশ্বকে চমকে দিয়েছে এই ছোট্ট খুদে।

আধুনিক যুগে খুব ছোট থেকেই বাচ্চারা ফোন, গেমিং, কোডিং এইসবের সাথে পরিচিতি লাভ করে; এমনকি বাইরের দেশে স্কুলেও অনেক ছোট ক্লাস থেকেই কোডিং এর শিক্ষা দেওয়া হয়। ফলে অল্প বয়স থেকেই সফটওয়্যার কিংবা অ্যাপ তৈরি করে নেওয়ার ক্ষমতা রাখে ছোট্ট খুদেরাই। ঠিক সেরকমই দুবাই নিবাসী ‘হানা মোহাম্মদ রফিক’ (Hana Mohammad Rafik), অ্যাপেলের সিইও টিম কুকের পক্ষ থেকেও প্রশংসিত হয়েছে।

‘হানাজ’ নামের একটি অ্যাপ ওই ছোট্ট হানা তৈরি করেছে, যেখানে শিশুরা গল্প শুনতে পারবে। বর্তমান যুগে বাবা-মায়েদের অতি ব্যস্ত সময়ের মধ্যে দিন কাটে, হয়তো সন্তানদের সময় দিতে পারে না। তাই গল্প শোনানোর সময় তো দূর, তাদেরকে পড়ানোর সময় হয়ে ওঠে না। খানা এই অ্যাপটি তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে সাধারণ মানুষের মধ্যে, দশ হাজার লাইন কোডিং দিয়ে সে তৈরি করেছে এই অ্যাপটি, যার মাধ্যমে অ্যাপেলের সিইও ইমেইলের মাধ্যমে ওই ছোট্ট শিশুটিকে শুভেচ্ছা বার্তা জানিয়েছে। পৃথিবীর সবচেয়ে খুদে করার হিসেবে স্বীকৃতি পেয়েছে ছোট্ট হানা, জানিয়েছে তার নিজের দিদি লিনার থেকে সে এই ব্যাপারে অনেক অনুপ্রেরণা পেয়েছে। লিনা খুব ছোট বয়সেই ওয়েবসাইট বানিয়ে ফেলেছি,ল যার মাধ্যমে কেরলের বন্যার ত্রাণ সংগ্রহ করা হয়েছিল।

Related Articles