Saturday, January 22, 2022

শীতেও শিলাবৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়, বুধবার থেকে ছাতা আর লেপ একসাথে নিয়ে চলতে হবে রাজ্যবাসীকে

ডিসেম্বরের শীতের মরসুমে শ্রাবণের ঘনঘটা! হ্যাঁ, এমনই পূর্বাভাস মিলল আবহাওয়া দপ্তরের তরফে। ঘূর্ণবাত এবং পশ্চিমী ঝঞ্ঝার কারণে শীতকালে শিলাবৃষ্টি সর্তকতা জারি হল আবহাওয়া অফিসের তরফে। অন্যদিকে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হওয়ায় বঙ্গে এখনো জাঁকিয়ে শীত পড়া বাকি! তবে আশা করা যায় বছর শুরুর প্রথম সপ্তাহেই শীতের আমেজ উপভোগ করতে পারবে রাজ্যবাসী

দার্জিলিং এবং কালিম্পঙ সংলগ্ন এলাকায় মঙ্গলবার দিন বৃষ্টির পাশাপাশি শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকার পাশাপাশি পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে থাকছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে শুধু মঙ্গলবার নয় বুধবার দিনও কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে মেঘলা আকাশ থাকবে তবে শহরে আপাতত বৃষ্টির কোন পূর্বাভাস নেই।

তবে মঙ্গলবার এর মত বুধবার দিন ভোর বেলায় ঘন কুয়াশার আস্তরণ দেখা যাবে শহর জুড়ে। তবে বর্ষশেষের শেষ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে তাপমাত্রার পারদ কিছুটা চড়বে বলেই মনে করা হচ্ছে আবহাওয়া দপ্তর তরফে। এদিন সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে যথাক্রমে 26 ডিগ্রি সেলসিয়াস এবং 17 ডিগ্রী সেলসিয়াস। যা সোমবার দিন কলকাতা ও তৎসংলগ্ন অঞ্চলে ছিল 26.6 ডিগ্রী সেলসিয়াস, স্বাভাবিকের থেকে 8 ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন 16.5 ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে 3ডিগ্রি বেশি। অন্যদিকে বাতাসের আপেক্ষিক আদ্রতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন পরিমাণ ছিল যথাক্রমে 97 শতাংশ এবং 54 শতাংশ।

তবে আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী তিন থেকে চারদিন তাপমাত্রার পারদ নামবে না বলেই জানা যাচ্ছে। উপরন্তু কলকাতা এবং তৎসংলগ্ন অঞ্চলে উষ্ণতা আরো দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলেই জানাচ্ছে আলিপুর অফিস। যার ফলে শীতের আমেজ এখন কার্যত উধাও। এই সময় শহরের তাপমাত্রা সাধারণত 15 থেকে 16 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে অবস্থান করলেও বর্তমানে স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি রয়েছে তাপমাত্রা। তবে এই আবহাওয়া বেশিদিন স্থায়ী হবে না বছর শুরু হতেই শীতের আমেজ চুটিয়ে অনুভব করতে পারবে রাজ্যবাসী!

⚡ Trending News

আরও পড়ুন