নিউজ

পৃথিবীর সবচেয়ে ক্ষমতাশীল ব্যক্তি, এক নজরে দেখুন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সম্পত্তির পরিমাণ

বিশ্বের প্রতিটি সংবামাধ্যমের শিরোনাম দখল করে বসে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। রাশিয়ার আগ্রাসনের শিকার ইউক্রেন। পুতিনের কুট বুদ্ধিতে ইউক্রেনের নাজেহাল অবস্থা। তাই এই মুহূর্তে পৃথিবীর সবথেকে ক্ষমতাশালী ব্যক্তি হলেন পুতিন। তারই সঙ্গে ‘অর্থশালী’ও বটে। তার কারণ ২০১৭ সালে ‘US Senate Judiciary Committee’ পুতিনকে পৃথিবীর সব থেকে ধনী ব্যক্তি হিসাবে নির্বাচিত করা হয়েছিল।

পুতিনের বার্ষিক আয় ৮.৬ রুবেল। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬০ লক্ষ টাকা। তবে তার মোট সম্পত্তির পরিমান নিয়ে ধোঁয়াশা বরাবরই। তাঁর জীবনযাপন কোনো রাজার থেকে কোনো অংশে কম নয়। ৬৯ বছর বয়সী পুতিনের কাছে নাকি ৯৬৪১ বিলিয়ন সোনা মজুদ রয়েছে।

রাজপ্রাসাদের মতো বিলাসবহুল, ৪৩টি বিমান, ১৫টি হেলিকপ্টার, প্রায় ৭০০০টি নামী-দামী গাড়ি, একটি বিলাসবহুল প্রাইভেট জেট, এমনকি সোনার টয়লেটও রয়েছে বলে শোনা যায়। শিকার করা, প্লেন চালানো কিংবা বাইক চালানো, মাছ ধরা, ঘোড়ায় চরা সহ তাঁর সখের শেষ নেই। একনজরে দেখে নেওয়া যাক তাঁর সম্পত্তির তালিকায় কি কি রয়েছে –

১] বিলাস বহুল সিক্রেট প্যালেস :

জানা যায়, মোস্কো শহরের বাইরের দিকে পুতিনের একটি বিশাল বিলাসবহুল প্যালেস আছে। দুটি বাকিংহাম প্যালেসের সমান পুতিনের এই ‘গার্গন্তুয়ান রেসিডেন্স’। যার আনুমানিক মূল্য ৩৮০ মিলিয়ন ডলার। জায়গাটির নাম ‘Billionaire’s village’। দেশের সবথেকে ধনী ব্যক্তিরা সেখানেই থাকেন বলে জানা যাচ্ছে।

২] পুতিন প্যালেস :

ব্ল্যাক সি কাস্ট-এর পাশেই Gelendzhik Palace অবস্থিত। ১.৫ বিলিয়ন ডলার দামের এই বিশেষ প্যালেসটিও পুতিনের বলে বিভিন্ন সংবাদ সংস্থা জানিয়েছে। রাশিয়ার অ্যান্টিকরাপশন ফাউন্ডেশন এই প্যালেসটির ফটো লিক করেছিল। ‘Putin’s Palace’ এই নামটি নাকি প্যালেসটির সামনেই লেখা আছে। মার্বেল সুইমিং পুল, ১১টি বেডরুম, হুক্কা খাওয়ার ঘর, হেলিপ্যাড সব কিছুই আছে এখানে।

৩] Vyborg Bay হলিডে হোম :

Villa Sellgren রাশিয়ার বর্ডার থেকে প্রায় ১৯ কিমি দূরে ফিনল্যান্ডে অবস্থিত। Vyborg Bay জায়গাটিতে পুতিন মাঝে মধ্যেই ছুটি কাটাতে আসেন বলে জানা যায়। ২০১০ সালে তিনি এই হলিডে হোমটিকে নিজের করে নেন। আন্ডার গ্রাউন্ড স্পা, সুইমিং পুল ও গোল্ড প্লেটেড টাইলস বসানো সম্পূর্ণ বাড়িটিতে।

৪] Siberia’s Altai Mountains-এ পুতিনের জমি আছে বলে জানা যায়। মাউন্টেন এরিয়ায় সব থেকে ঘুরতে যাওয়ার জন্য পছন্দের একটি জায়গা তার।

এগুলি ছাড়াও পুতিনের ৭৭ স্কোয়ার ফুট অ্যাপার্টমেন্ট, ১৮ স্কোয়ার ফুট নিজস্ব গ্যারেজ, স্টেট রেসিডেন্স, মোস্কো ক্রেমিলিন যেখানে পুতিন থাকেন। তাছাড়াও মোস্কো অ্যাপার্টমেন্ট, Novo-Ogaryevo যা পুতিনের আরেকটি বাড়ি এবং শেষে ভালদাই রেসিডেন্স এই সবকিছুই রাশিয়ার প্রেসিডেন্টের নিজস্ব বলে জানা যায়।

তবে সরকারের পক্ষ থেকে সরাসরিভাবে কোনোদিনই তার সম্পত্তি সম্পর্কে জানা যায়নি। এবার আপনারাই বলুন বছরে ৬০ লক্ষ টাকা আয় করা প্রেসিডেন্ট কিভাবে পৃথিবীর সব থেকে ধনী ব্যক্তিদের তালিকায় উঠে আসতে পেরেছেন।

Related Articles