নিউজ

অল্প সময় টাকা দ্বিগুণ করতে চান? জানুন পোস্ট অফিসের দারুন পাঁচটি স্কিমের সম্বন্ধে

সাধারণ মানুষের টাকা সঞ্চয় করে রাখার অন্যতম ঠিকানা হলো ব্যাংক। ভবিষ্যতের জন্য সঞ্চয় হোক বা মাসের খরচ, সবকিছুই ব্যাংকের অ্যাকাউন্টে গচ্ছিত রাখেন গ্রাহকেরা। কিন্তু দ্বিতীয় বৃহত্তম দেশ হওয়া সত্বেও, ভারতের অনেক জায়গাতেই এখনো ব্যাংকিং পরিষেবা পৌঁছাতে পারেনি। তাহলে কি সেখানকার লোকেদের অর্থ গচ্ছিত রাখার কোন জায়গায় নেই! একদমই ভুল।

এখনো পর্যন্ত ভারতবর্ষের অনেক জায়গাতেই ব্যাংকের বিকল্প হিসেবে পোস্ট অফিস (post office) ব্যবহার করা হয়, অনেকেই নিজেদের টাকা পোস্ট অফিসে গচ্ছিত রাখেন। ব্যাংকে সে রকম বিভিন্ন ধরনের অফার, স্কিম ইত্যাদির ব্যাপারে আলোচনা করা হয়, ঠিক সেরকমই পোস্ট অফিসেও বেশ কিছু স্কিম রয়েছে; যেগুলোর ব্যাপারে সাধারণ মানুষেরা অনেকেই ওয়াকিবহল নয়। পোস্ট অফিসে এমন অনেক স্কিম রয়েছ, যার দ্বারা জমানো টাকা দ্বিগুড়া হয়ে যেতে পারে। দেখে নিন সেই স্কিমগুলি কি কি।

১) পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (post office monthly income scheme)
এটি অত্যন্ত লাভজনক একটি স্কিম। এই স্কিমের মাধ্যমে 6.6% পর্যন্ত সুদ পাওয়া যায়। এই স্কিনের আওতায় যদি কেউ অ্যাকাউন্ট খোলে, তাহলে 10.91 বছরের মাথায় সেই টাকা দ্বিগুণ হবে।

২) পোস্ট অফিস ন্যাশনাল সেভিং সার্টিফিকেট (post office national saving certificate)
এই স্কিমে সুদের হার 6.8%। এই স্কিমের আওতায় পাঁচ বছরের জন্য অ্যাকাউন্ট খুলে তাতে বিনিয়োগ করলে, টাকা দ্বিগুণ হয়ে যাবে।

৩) পোস্ট অফিস সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট (post office Sukanya samridhhi account)
এই স্কিমটি শুধুমাত্র মহিলাদের জন্য। এই স্কিমে সুদের হার 7. 4%। এই স্কিমের আওতায় একাউন্ট খুললে 9.47 বছরে টাকা দ্বিগুণ হয়ে যাবে।

৪) পোস্ট অফিস সিনিয়র সিটিজেন স্কিম (post office senior citizen scheme)
এই স্কিমে সুদের হার 7.4% এবং এই স্কিমের আওতায় অ্যাকাউন্ট খুললে ১০ বছরের সেই টাকা দ্বিগুণ হয়ে যাবে।

৫) পাবলিক প্রভিডেন্ট ফান্ড (public provident fund) পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF হলো অত্যন্ত লাভজনক একটি স্কিম। এই স্কিমে সুদের হার 7.1% এবং এই স্কিমের আওতায় টাকা বিনিয়োগ করলে 10.14 বছরে সেটি দ্বিগুণ হয়ে যাবে।

Related Articles