×
নিউজ

রাস্তাতেও চলবে আবার আকাশেও উড়বে, বাজারে এলো বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি

Advertisements
Advertisements

মার্কিন সংস্থা আসকা (Aska)-A5 নামের একটি অন্তরীক্ষের উদঘাটন করেছে, যা পুরো রূপকথার গল্পের মত। ঠিক যেমন পক্ষীরাজের ঘোড়া দৌড়াতেও পারতো আবার হাঁটতেও পারতো, সেই পক্ষীরাজের ঘোড়ায় চড়ার সাধ অনেকেরই ছিল। তবে বাস্তবে তা পূর্ণ হয়নি কিন্তু এবার হতে চলেছে। বাস্তব দুনিয়ায় এবার আসতে চলেছে নতুন ফ্লাইং কার।

নতুন বছরের শুরুতেই এই গাড়িটি সামনে আনা হয়েছে। এই eVTOL প্রোটোটাইপের এই মডেলটি এমন এক ধরনের, যা আকাশে উড়তে এবং ভেসে থাকতেও পারবে। আবার আকাশ থেকে মাটিতে অতি সহজেই ল্যান্ডও করতে পারবে।

এটিতে চারটি আসন থাকবে, যেটি রাস্তাতেও চলতে পারবে। একবার চার্জ দিলে ২৫০ মাইল পর্যন্ত আকাশ পথে যাত্রা করতে পারবে আসকা A5 এবং অতি স্বল্প জায়গাতেই এই ফ্লাইং কারটি পার্ক করা যাবে। বাড়িতেও অতি সহজেই চার্জ দেওয়া যাবে। আকাশে ওড়ার জন্য যদিও হেলিকপ্যাডের মত কম্প্যাক্ট জায়গার প্রয়োজন হবে।

এই জাতীয় মডেল বাজারে প্রথম হলেও প্রচুর ফিচার রাখা হয়েছে গাড়িটিতে। গাড়িটিতে রয়েছে একটি বড় পাখা, যা ল্যান্ড করতে সাহায্য করবে। এছাড়া ব্যাটারি ছাড়াও গাড়িটিতে থাকবে ইঞ্জিন। প্রতিটি পাখায় থাকবে একটি করে মোট ছয়টি প্রোপেলার, যেটি অধিক নিরাপত্তা দেবে। আকাশে ওড়ার নিরাপত্তার জন্য থাকবে ব্যালিস্টিক প্যারাসুট। ২০২৬-এর মধ্যে আন্তর্জাতিক বাজারে আসতে চলেছে এই উড়ন্ত গাড়ি।

Advertisements
Advertisements