পুরনো ১ পয়সা বিক্রি হল ১০ কোটি টাকায়, আপনার কাছে পুরনো কয়েন থাকলে আপনিও হতে পারেন কোটিপতি

Antique Coin

কথায় বলে টাকা দিলেই টাকা আসে। বিশেষত যাদের পুরনো নোট অথবা কয়েন জমানোর ইচ্ছে থাকে তারা অনেক সময় লাভবান হয়ে যান। বর্তমান বাজারে পুরনো কয়েনের মূল্য আকাশ ছোঁয়া। মাত্র এক টাকার বিনিময় কয়েক কোটি টাকার মালিক হওয়া যায়। হ্যাঁ এবার অনলাইন নিলামে পুরনো এক টাকার পয়সা বিক্রি হল 10 কোটি টাকায়।

কেবলমাত্র মিউজিয়াম কিংবা সংগ্রহশালাতেই নয় সাধারণ মানুষের মধ্যে অনেকেরই পুরনো নোট অথবা কয়েন জমানোর শখ বা নেশা থাকে। এবার আপনার কাছে যদি এইসব দুষ্প্রাপ্য কয়েন থাকে তবে নিঃসন্দেহে আপনি এগুলো অনলাইন মার্কেটে বিক্রি করে লাভবান হতে পারেন। এমনই কান্ড ঘটল ভারতেই। পুরনো কয়েন নিলামে তুলে এর আগে রোজগার করেছেন বহু মানুষ। এগুলো বিক্রি করার জন্য বেশ কয়েকটি অনলাইনে অ্যাপ রয়েছে। তার মধ্যে অন্যতম কয়েন ডট কম, কুইকার। নিজেদের নাম ইমেইল আইডি আধার নম্বর ইত্যাদি দিয়ে রেজিস্টার করা যায় এই সব অ্যাপ।

তবে যে কয়েনটি 40 কোটি টাকা দামে বিক্রি হয়েছে সেটি যে সে কয়েন নয়। ১৮৮৫ সালে ব্রিটিশ আদেশ সময় এই কয়েনটি তৈরি করা হয়েছিল। একটি কাগজে লটারি তুলনায় কোন অংশেই কম ছিল না এই কয়েন। ১৯৩৩ সালে নিউ ইয়র্কে একটি ইউএস কয়েন ১৮.৯ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। অর্থাৎ ১৩৮ কোটি টাকা। সম্প্রতি অনলাইনে 50 পেন্সের একটি মুদ্রা বিক্রি হয় 37 হাজার 50 টাকায়। ই কয়েন ওয়েবসাইটে নিলাম করা হয় এই কয়েন গুলি। আট জন ক্রেতা এগুলি কেনার জন্য 47 টি বিড করে। এরপর পছন্দমত সবথেকে বেশি দামি এগুলো কিনে নেওয়া হয়।