নিউজ

কন্যা সন্তান থাকলেই কেন্দ্রীয় সরকার থেকে পাওয়া যাবে দেড় লক্ষ টাকা! কিভাবে পাবেন জানুন বিস্তারিত

প্রথম থেকেই এই সমাজে ভারতীয় নারীরা পিছিয়ে রয়েছে কারণ অতীতে পুরুষ শাসিত সমাজে মেয়েদের সেইভাবে কোনো স্থান ছিল না! কিন্তু সমাজের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন এসেছে মানুষের মানসিকতার; যার ফলে সমাজে আর পিছিয়ে নেই মেয়েরা। চিকিৎসা বিজ্ঞান থেকে শুরু করে অফিস আদালতে, সব কিছুতেই ছেলেদের টক্কর দিচ্ছেন ভারতীয় মহিলারা। তবে মহিলাদের সমাজে প্রতিষ্ঠিত করতে প্রথম থেকেই উদ্যোগী কেন্দ্র সরকার এবং বিভিন্ন রাজ্য সরকার। যার জন্য বিভিন্ন জনমুখি প্রকল্প চালু করেছে কেন্দ্র এবং রাজ্য সরকার। এ রাজ্যের কথা বলতে গেলে কন্যাশ্রী, রুপশ্রীর মতো প্রকল্প রয়েছে অনেকদিন ধরেই।

পাশাপাশি দেশের প্রধানমন্ত্রী প্রথম থেকেই সমাজে মেয়েদের স্বনির্ভর করতে এগিয়ে এসেছেন। প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প ‘বেটি বাঁচাও বেটি পড়াও’, দেশে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। তবে সম্প্রতি সামাজিক মাধ্যমগুলোতে একটি পোস্ট ঘোরাফেরা করছে; যাতে বলা হয়েছে, বাড়িতে কন্যা সন্তান থাকলেই মিলবে দেড় লক্ষ টাকা। খুব স্বাভাবিকভাবেই পোস্টটি ভাইরাল (viral) হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবে এই ধরনের কোনো রকম প্রকল্প কেন্দ্র সরকার ঘোষণা করেনি!

সম্প্রতি ‘পিআইবি’ (PIB) তাদের ওয়েসাইটে একটি বিজ্ঞপ্তি জারি করেছে আর তাতেই এই ঘটনার সত্যতা সম্পর্কে, সাধারণ মানুষকে অবগত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে পরিষ্কার জানানো হয়েছে, এই ধরনের কোনো প্রকল্প কেন্দ্র সরকার ঘোষণা করেনি। তাই অযথা মিথ্যাকে প্রশ্রয় না দেওয়াই ভালো।

Related Articles