Thursday, January 20, 2022

সুখবর! LPG দামে হ্রাস, কমতে পারে রেস্তোরার বিল

বছরের শুরুতেই টাটকা সুখবর পেতে চলছেন অনেকে। এবারে খুশ রেস্তোরার মালিকেরাও, খুশ কাস্টমাররাও।কী কারণে?

কারণ হল, কমেছে বাণিজ্যিক সিলিন্ডারের দাম। বছরের শুরুতেই ১০০ টাকা করে কমেছে প্রতি ১৯ কেজি LPG সিলিন্ডারের দাম। বছরের প্রথম দিন এই সুখবর দেয় ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফে (IOC) সস্তা। এই দাম কার্যকর ১ লা জানুয়ারি থেকেই।

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে এই ১৯ কেজি গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়ায় ১০১ টাকা করে। তারও আগে, নভেম্বর মাসে ওই ১৯ কেজির দাম ২৬৬ টাকা বেড়ে যায়। সেই দাম এখন কমেছে। এক মাসের মধ্যেই ১০০ টাকা কম হয় প্রতি সিলিন্ডারের। এতে করে খুশি রেস্তোরাঁর মালিকরা, পরোক্ষ ভাবে পকেটের টাকা বাঁচবে কাস্টমারদের। কারণ একটা বড় রেস্তোরাঁয় খেতে গেলে এর লম্বা চওড়া বিল দেখে অনেকের মাথায় হাত পরে। সাধারণ মধ্যবিত্ত মানুষদের জন্য স্ট্রিট ফুড হয় লাঞ্চ নয় ডিনার হয়। কিন্তু, যারাই এখন কমার্শিয়াল সিলিন্ডার ব্যাবহার করবেন তারা সস্তার মুখ দেখবেন। চলুন দেখি কোন কোন জায়গায় দাম কমে কতটা দাড়ালো। তবে এই ব্যাপারে বলে রাখা ভালো, যারা ঘরের জন্য সাধারণ LPG গ্যাস কেনেন তাদের দামের কোনো পার্থক্য হয়নি। অর্থাৎ গার্হস্থ্য সিলিন্ডারের দাম কমে বা বাড়েনি।

IOC-এর তরফ থেকে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম 100 টাকা কমানোর পর কলকাতায় এই সিলিন্ডার পাওয়া যাচ্ছে ২০৭৭ টাকায়। দিল্লিতে দাম রয়েছে ২০০১ টাকা। অন্যদিকে, মুম্বইতে LPG সিলিন্ডারের দাম রয়েছে ১৯৫১ টাকা।

⚡ Trending News

আরও পড়ুন