Wednesday, December 1, 2021

দীপাবলীর আগেই স্বর্ণের দামে বড় ধরনের পতন, রেকর্ড দরের থেকে ৮,৩৭৮ টাকা সস্তা সোনার দাম

ধনতেরাসের দিন সকলেই বাজারমুখী হয়েছে সোনা (Gold) ও রুপো (Silver) কিনতে। এই দিনেই মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে সোনা ও রুপোর দাম (Today Gold and Silver Rate) ভারতীয় বাজারে কমলো। মঙ্গলবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচারসের দাম ০.১৭ শতাংশ কমে হয়েছে ৪৭ হাজার ৮২২ টাকা। একই সাথে পাল্লা দিয়ে কমেছে রুপোর দাম ও। ১ কিলোগ্রাম সিলভার ফিউচার্সের দাম ০.২৫ শতাংশ কমে হয়েছে ৬৪ হাজার ৬২৯ টাকা।

Gold Price

গোটা দেশজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ নিম্নমুখী হওয়ার কারণে স্বর্ণ ব্যবসায়ীরা আশা করেছিলেন ধনতেরাস ও দীপাবলি উপলক্ষে সোনা ও রুপোর চাহিদা বাড়বে। তাদের কথা অনুযায়ী, গতবারের তুলনায় এইবার ধনতেরাসে সোনার দাম যথেষ্ট পরিমাণে কম আছে। গতবছর আগস্টে সোনার দাম ৫৬ হাজার ২০০ টাকায় পৌঁছানোর পর এবারের ধনতেরাসে ১০ গ্রাম সোনার দাম ৪৭,৮২২ যা রেকর্ড দরের থেকে ৮৩৭৮ টাকা কম। এইবার সেই দাম অনেকটা কম হ‌ওয়ায় সোনার চাহিদা ও বিক্রি দুটোই বাড়বে বলে আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

Gold Price

অল ইন্ডিয়া জেমস এন্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের চেয়ারম্যান আশিস পেঠে সংবাদ সংস্থা পিটিআইকে একটি সাক্ষাৎকারে এই প্রসঙ্গে জানিয়েছেন,“করোনাভাইরাস নিয়ন্ত্রণে থাকায় সোনার দাম কম থাকায় এবং বিয়ের মরশুমের কারণে এইবার উৎসবের আবহ জমাট বেঁধেছে। চলতি বছরে মোট যে পরিমাণ সোনা বিক্রি হবে, তার ৪০ শতাংশ হবে অক্টোবর ও নভেম্বরে।”

Gold Price

একইসাথে বিশ্ব বাজারেও সোনার দাম কমেছে। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ কমে হয়েছে ১,৭৮৯.৫৬ ডলার। এক আউন্স রুপোর দাম ০.২ শতাংশ কমে হয়েছে ২৩.৯৮ ডলার। বিশেষজ্ঞদের কথা অনুযায়ী শক্তিশালী মার্কিন ডলারের জেরে অন্যান্য মুদ্রা ধারীদের কাছে সোনার চাহিদা নিম্নমুখী হয়েছে।

⚡ Trending News

আরও পড়ুন