আপনার কাছে কি পুরোনো ১ টাকার নোট আছে ? থাকলে আপনিও পেতে পারেন ৪৫ হাজার টাকা! জেনে নিন কিভাবে

Finance

অনেকেই আছেন যারা পুরোনো মুদ্রা বা টাকা সংগ্ৰহ করতে ভালোবাসেন। আর তাঁদের জন্য এবার এল বড়সড় সুখবর। যদি আপনার কাছে ১ টাকার কয়েন (Coin) থাকে তার বদলে আপনি পেতে পারেন ৪৫ হাজার টাকা। শুনে অবাক হচ্ছেন নিশ্চই? ভাবছেন গাঁজাখুরি গল্প। কিন্তু তেমনটা একেবারেই নয়। এমন অনেক সাইট আছে যাঁরা পুরোনো কয়েন অথবা নোট কেনাবেচা করেন। এমনকি দেন লক্ষ টাকা।

১৯৭৭-৭৯ সালের মধ্যে ১ টাকার নোট বাজারে এসেছিল। বর্তমানে দাঁড়িয়ে এই নোটের চাহিদা অনেক বেশি। আর তাই বহু মানুষই মুখিয়ে আছে এই নোট কেনার জন্য। আপনার কাছে যদি এই নোট থেকে থাকে তাহলে আপনি সেটি বিক্রি করে পেতে পারেন ৪৫,০০০ হাজার টাকা। তবে, শুধুমাত্র ওই সালের নোট হলেই হবে না। ওই নোটে থাকতে হবে হিরুভাই এম প্যাটেলের সই। কেননা তিনি ছিলেন ওই সময়কার অর্থ মন্ত্রকের মুখ্যসচিব।

তবে, ঠিক কিভাবে আপনি এই নোট বেচতে পারবেন জানেন কি? চলুন তবে জেনে নেওয়া যাক ধাপেধাপে। প্রথমেই আপনাকে নোট বিক্রির জন্য অনলাইন সেলিং সাইট বেছে নিতে হবে। এরপর ‘সেলার’ হিসেবে নিজের সমস্ত নথি দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এরপর আপনার কাছে থাকা নোটটির দু পিঠের ছবি তুলে আপলোড করতে হবে। সঙ্গে আপনার মোবাইল নম্বর ও মেল-আইডি ও দিতে হবে। যাতে সহজেই কোনো ক্রেতা আপনার সঙ্গে যোগাযোগ করতে পারেন। এরপর শুধু ফোন আসার অপেক্ষা। আর এভাবেই আপনি আপনার কাছে থাকা পুরোনো নোট বিক্রি (Sell) করতে পারেন।

কভারে ব্যবহৃত ছবিটি প্রতীকী ছবি হিসেবে ব্যবহার করা হয়েছে।