×
নিউজ

সংসার চালাতে বাবা করেন দিনমজুরের কাজ, ISRO-র বিজ্ঞানী হয়ে ইতিহাস গড়লেন ছেলে

Advertisements
Advertisements

দরিদ্রতার কাছে মেধা যেন বরাবরই হার মেনে যায় কিন্তু তবুও ‘কষ্ট করলে কেষ্ট মেলে’! সেই প্রবাদকেও উপেক্ষা করার নয়। সম্প্রতি মহারাষ্ট্রের (Maharashtra) এক দিনমজুরের ছেলের এমনই এক কাহিনী উঠে এলো সোশ্যাল মিডিয়ার পাতায়। বাবা পেশায় দিনমজুর কিন্তু ছেলে বর্তমানে ISRO-র বিজ্ঞানী! এমন কথা শুনে অবাক হওয়ার মতনই।

মহারাষ্ট্রের সোলাপুর (solapur) জেলার সারকোলি (sarkoli) গ্রামের বাসিন্দা ‘সোমনাথ মালী’ (somnath Mali); যার বাবা পেশায় একজন দিনমজুর (daily wage labour) । ছোটবেলা থেকে অত্যন্ত মেধা সম্পন্ন হলেও, তার পড়াশোনার পথে সব সময় কাঁটা হয়ে দাঁড়িয়ে থাকতো আর্থিক অনটন। তবে তার অভাব-অনটনকে কাটিয়ে তুলতে সাহায্য করেছিল তার স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দুর্দান্ত ফলের পরে, কেবিপি কলেজে (kbp college) পড়ার উদ্দেশ্যে রওনা দিয়েছিলো সোমনাথ। তাকে যাবতীয় আর্থিক সাহায্য করেছিলেন তার স্কুলের শিক্ষকেরা। সেখানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার পর, তার ডাক আসে আইআইটি দিল্লি (IIT delhi) থেকে।

আইআইটি দিল্লিতে পড়ার সময় একটি প্লেনের নকশা তৈরি করে, সকলের নজর কেড়েছিলো সোমনাথ। এরপর ২০১৬ সালে ISRO-তে আবেদন জমা দিলেও, তার আবেদনটি গ্রাহ্য হয়নি কিন্তু তাতেও থেমে থাকেনি সে। সারা জীবনের কঠিনতর অধ্যাবস্যার ফল হিসেবে, বর্তমানে ইসরোর বিজ্ঞানী সোমনাথ।

Advertisements
Advertisements