Thursday, January 20, 2022

তৃতীয় বারের করোনার দাপট! চিন্তার ভাঁজ চিকিৎসক মহলে

ডিসেম্বরের শেষ থেকে দেশজুড়ে কোভিড সংক্রমণ বেড়েই চলেছে। নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। আর তা নিয়ে চিকিৎসক বেশ উদ্বিগ্ন। এর মাঝেই নতুন বছরে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। রবিবার দেশে নতুন করে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ৩৩,৭৫০ জন। আ যা আগেরদিন ছিল ২৭,৫৫৩। প্রায় সাড়ে ৬ হাজার বেশি। রবিবার অর্থাৎ ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ১২৩ জনের।

অন্যদিকে ভারতে করোনার তৃতীয় ঢেউ ওমিক্রন ও চোখ রাঙাচ্ছে। তবে দেশে এই মুহূর্তে ওমিক্রনের সংক্রমণ এখনও পর্যন্ত নিয়ন্ত্রণে আছে তা বলা যেতে পারে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গোটা দেশ সবমিলিয়ে ১,৭০০ ওমিক্রন পজিটিভ কেস ধরা পড়েছে। ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট। তবে, আক্রান্তদের মধ্যে ৬৩৯ জন সুস্থও হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। করোনার ডেল্টা স্ট্রেনের তুলনায় তিন গুণ বেশি সংক্রামক ওমিক্রন।

টিকাকরণ: রবিবার মোট টিকা নিয়েছেন ২৩.৩০ লক্ষ মানুষ। এখনও পর্যন্ত দেশে ১৪৫.৬৮ কোটি মানুষের করোনা টিকা দেওয়া হয়েছে। রবিবার সারা দেশে কোভিড থেকে সুস্থ হয়েছেন ১০,৮৪৬ জন। আর এখনো দেশে অ্যাকটিভ কেসের সংখ্যা ১,৪৫,৫৮২ ।

তবে এ রাজ্যেও ফের তুঙ্গে নতুন করে কোভিড সংক্রমণ। রবিবার সন্ধ্যার বুলেটিন অনুযায়ী এক দিনে মোট ৬,১৫৩ জনের শরীরে করোনা সংক্রমণ সনাক্ত হয়েছে। সোমবার থেকে ফের রাজ্য জুড়ে একাধিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। করোনার বাড়বাড়ন্তের জন্য ফের স্কুল কলেজের দরজা বন্ধ হয়েছে। এছাড়া বিনোদন পার্ক, জিম, পার্লার বন্ধ থাকছে। লোকাল ট্রেন, মেট্রোর ক্ষেত্রেও পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে চলবে। আর লোকাল ট্রেন চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত, তবে দূরপাল্লার ট্রেন আগের নিয়মে চলবে।

⚡ Trending News

আরও পড়ুন