Thursday, January 20, 2022

মহিলাদের হাতে ৬০০০ টাকা! মোদী সকারের নয়া প্রকল্প জানুন বিস্তারিত

দেশের সার্বিক উন্নয়নের জন্য আর সমাজের বেশিরভাগ ক্ষেত্রেই পিছিয়ে পড়া মানুষদের সাহায্যের হাত বাড়িয়ে দেয় মোদী সরকার। কৃষক, মজুর, থেকে অন্যান অসহায় মানুষেরা কেন্দ্রীয় সরকারের থেকে নানান আর্থিক সাহায্য পান৷ শুধু পুরুষ নন মহিলারাও পান।বিভিন্ন প্রকল্পের নামে চলে সরকারের নানান উদ্যোগ। কেন্দ্রীয় সরকারের আরো এ এক যোজনা আছে। যে যোজনার মাধ্যমে সমস্ত পিছিয়ে পড়া মহিলাদের ৬০০০ অ্যাকাউন্টে পাঠাচ্ছে মোদি সরকার।

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের সুবিধা শুধুমাত্র কেবল মহিলাদের দেওয়া হয়। মহিলারা নগদ ৬০০০ টাকা। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনা (PMMVY)। যার অধীনে কেন্দ্রীয় সরকার দেশের পিছিয়ে পড়া মহিলাদের এই টাকা দিয়ে থাকে। একনজরে জেনে নেওয়া যাক কী এই স্কিম।

প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনা (PMMVY) ২০১৭ সালে প্রথম শুরু হয়। মোদী সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনার আওতায় প্রথমবার গর্ভবতী মহিলাদের আর্থিক সাহায্য দেওয়া হয়। এই স্কিমটি ২০১৭ সালে ১লা জানুয়ারি শুরু হয়েছিল। এই স্কিমের আরো এক নাম হল প্রধানমন্ত্রী প্রেগনেন্সী অ্যাসিস্টেন্স স্কিম।

এবার প্রশ্ন হল কারা এই স্কিমে নাম লেখাতে পারবেন?

শুধুমাত্র গর্ভবতী মহিলারাই এই স্কিমের আওতায় আবেদন করতে পারবেন।

এরজন্য কী নথি লাগবে- এই স্কিমের আওতায় আবেদন করতে গ্রাহককে নিজের বাবা-মায়ের আধার কার্ড, সন্তানের জন্মের শংসাপত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, পাস বই এগুলি জমা করতে হবে।

কীভাবে পাবেন টাকা ? কেন্দ্রীয় সরকারের এই স্কিমের উদ্দেশ্য হল মা ও শিশু উভয়ের যত্ন যাতে নিতে পারে যার জন্য সরকার তাদের ৬০০০ টাকা আর্থিক সাহায্য দিয়ে থাকে। সরকার ৩ দফায় এই টাকা দিয়ে থাকে প্রথম ধাপে ১০০০ টাকা, দ্বিতীয় ধাপে ২০০০ টাকা ও তৃতীয় ধাপে ২০০০ টাকা গর্ভবতী মহিলাদের দেওয়া হয়। একই সঙ্গে শিশুর জন্মের সময় শেষ ১০০০ টাকা হাসপাতালকে দেয় সরকার।

এই স্কিম সম্পর্কে আরও তথ্যের জন্য গ্রাহকরা অফিশিয়াল ওয়েবসাইট দেখতে পারেন।
https://wcd.nic.in/schemes/pradhan-mantri-matru-vandana-yojana দেখতে পারেন।

⚡ Trending News

আরও পড়ুন