নিউজ

অ্যামাজন নদীর মাছ ধরা পড়ল গঙ্গায়! আতঙ্কে ভারতীয় বিজ্ঞানীরা

অ্যামাজন মানেই ঘন জঙ্গল আর ভয়ঙ্কর জীবজন্তুর বসবাস; এর পাশাপাশি আমাজন নদীতেও আছে ভয়ংকর প্রজাতির সব মাছ, যারা মানুষ পর্যন্ত খেতে পারে। তবে অ্যামাজন নদীর মাছ যে গঙ্গা পর্যন্ত চলে আসতে পারে, তা হয়তো ধারণার বাইরে ছিল। তবে এবার এরকমটাই সত্যি হলো।
বারানসির গঙ্গাতে ধরা পড়লো অ্যামাজন নদীর মাছ। নাবিকদের কথা অনুযায়ী বারানসি রামনগরে রমনার পাশে যে গঙ্গা নদীটি বয়ে গেছে, সেখানেই পাওয়া গেছে এক অদ্ভুত প্রজাতির মা।ছ মাছটি পাওয়ার পরেই তার দেহের গঠন, গায়ের রং সব বিবেচনা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি সাকেরমাউথ ক্যাটফিস। আসলে এটি আম্যাজন নদীর মাছ; বিজ্ঞানীদের ধারণা অনুযায়ী এটি গঙ্গা নদীর বাস্তুতন্ত্রকে নষ্ট করে দেওয়ার পাশাপাশি, এটি একটি ভয়ংকর মাংসাশী মাছ! যার ফলে এটি গঙ্গায় থাকা যে কোন মাছকে খেয়ে ফেলতে পারে। মাছটি খুব দ্রুত বংশবৃদ্ধিও করতে পারে। এছাড়া ৪৯ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে এই মাছ।

এই ধরনের মাছ পেলে সচরাচর মেরে দেওয়ারই নির্দেশ দেওয়া হয়। তবে অনেকেরই মনে প্রশ্ন আসতে পারে, এই জাতীয় মাছ গঙ্গায় কি করে আসতে পারে! তার উত্তর একটাই, অনেকেই অ্যাকুরিয়ামে বিভিন্ন প্রজাতির মাছ রাখে সেগুলো কেই হয়তো বা কোন কারণবশতই গঙ্গা নদীতে ছেড়ে দেয়; যার ফলে এটি নদীতে বড় হয় এবং সেখান উদ্ধার করা হয়।

Related Articles