নিউজ

বিশেষজ্ঞের মতে রইল সোনা কেনার সুবর্ণ সুযোগ!

সামনেই আছে উৎসবের মরসুম। আর উৎসবের সময় বাঙালি বাড়িতে সোনা কেনা হবে না তাই কখনো হয়। তার আগেই বিরাট সুখবর সোনা প্রেমী বাঙ্গালীদের জন্য। গত ছয় বছরে রেকর্ড পতন সোনার। এটাই সোনা কেনার আদর্শ সময় বলে মনে করছেন অর্থনীতিবিদরা। বিশ্ববাজারে মন্দার কারণে সোনার দামে এত দ্রুত পতন ঘটেছে বলে মনে করা হচ্ছে। তাছাড়া ডলারের দাম কমেছে অনেক। এতে অবশ্য চিন্তায় পড়েছেন বিনিয়োগকারী এবং ব্যবসায়ীরা। 50 হাজারের নিচে নামল সোনার দাম।

শুক্রবার এমসিএক্স এ সোনার দাম ১৯৮ টাকা বৃদ্ধি পায়। ১০ গ্রাম সোনার দাম হয় ৪৮,০০০ টাকা। কিন্তু পঞ্চাশের কাছাকাছি থাকলেও বাজারে বেশ মন্দা লক্ষ্য করা গেছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। ৪% বেশি ধষ নিয়ে এই বছর শেষ করল সোনা।১০ গ্রামে সর্বোচ্চ দাম উঠেছিল ৫৬,২০০ টাকা। বছরের শুরুর দিন থেকেই হাজার টাকা কম হয়েছে সোনার দাম।৩১ শে ডিসেম্বর আন্তর্জাতিক বাজারে স্বর্ণধাতুর দাম ছিল প্রতি আউন্স ১৮০০ মার্কিন ডলার। গতবছর আন্তর্জাতিক বাজারে ২১ শতাংশ কমেছে সোনার দাম। সোনার সঙ্গে সঙ্গেই রুপোর দাম যথেষ্ট হ্রাস পেয়েছে। প্লাটিনাম এবং প্যালাডিয়াম এর দাম তুলনামূলকভাবে অনেকটাই কমেছে।

অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন বিনিয়োগ করবার জন্য এটা যথেষ্ট সুসময়। তাছাড়া এ সময় সোনাদানা বন্ধক দেওয়া আর খুব একটা সমীচীন নয় বলেও মনে করা হচ্ছে। তবে বাঙালি বিয়ের জন্য এ সময় সোনা কিনে রাখতে যথেষ্ট লাভবান হতে পারেন মধ্যবিত্ত পরিবার।

Related Articles