কম খরচে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ আবিষ্কার করে তাক লাগালেন দুই বাঙালি বিজ্ঞানী


বর্তমানে করোনা ভাইরাসে বিপর্যস্ত দেশ। করোনার প্রথম ঢেউ কিছুটা সামলানোর পর দ্বিতীয় ঢেউ প্রবেশ করেছে গোটা দেশে। হঠাৎ করে এর সাথে আমাদের দেশে একটি নতুন রোগ মাথাচাড়া দিয়েছে। যার নাম হল ব্ল্যাক ফাঙ্গাস, এই রোগে আক্রান্ত সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। শুধু তাই নয় আক্রমণের ধরন লক্ষ্য করে এই রোগকে ভারতের অনেক রাজ্যে মহামারী হিসেবে ঘোষণা করেছে।

প্রসঙ্গত করোনার দ্বিতীয় মহামারীর সাথে ব্ল্যাক ফাংগাসের আক্রমণ যখন ভারতবাসীকে কোণঠাসা করে তুলেছিল, সেই সময় আশার আলো দেখালেন বাঙালি দুই আইআইটি বিজ্ঞানী ডা: চন্দ্র শেখর শর্মা ও ডা: সপ্তর্ষি মজুমদার। খুব কম দামে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ আবিষ্কার করে সকলকে চমকে দিয়েছেন এই দুই বিজ্ঞানী। বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাসের ৩০ দিনের ওষুধ নিতে গেলে দাম লাগে ৩০০০ টাকা। সেখানে এই দুই বিজ্ঞানী আবিষ্কার করা ৬০ মিলিগ্রামের একটি ওরাল ট্যাবলেটের দাম মাত্র ২০০টাকা।

করোনা মহামারীর মধ্যে এইরকম ওষুধ তৈরি করা সত্যিই অসাধারণ। জানা গিয়েছে খুব শীঘ্রই ভারতের বাজারে আসতে চলেছে এই ঔষধ। বর্তমানে ব্যাবহৃত ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া থাকলেও,এই দুই বাঙালি বিজ্ঞানীর আবিষ্কার করা ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া খুবই কম।

বর্তমানে বিশেষজ্ঞরা যখন করনা ও ব্ল্যাক ফাঙ্গাস কিভাবে নিয়ন্ত্রণ করা যায় বা নির্মূল করা যায়, সেই নিয়ে ব্যস্ত সেই সময় এই দুই বিজ্ঞানীর আবিষ্কার করা ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ সত্যিই অভাবনীয়।এই ওষুধ আবিস্কার এর পর বিজ্ঞানীরা আলোড়ন ফেলে দিয়েছেন সমগ্র দেশে। বাঙালি বিজ্ঞানীর আবিষ্কার, বর্তমান নতুন প্রজন্ম কে অনুপ্রেরণা যোগাবে।

আরও পড়ুন

ভাইরাল ভিডিও

⚡ Trending News

আরও পড়ুন