Thursday, January 20, 2022

শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নিতে ব্যাবহার করুন ঘরোয়া কিছু টিপস

আমরা দামী দামী কত কিছুই না বিউটি প্রোডাক্ট ব্যবহার করে থাকি। কত টাকা পয়সা খরচ হয়, আমাদের এই প্রতিদিনের বিউটি প্রোডাক্ট কেনার জন্য কিন্তু একটু যদি মন দিয়ে ভাবি যখন আগেকার দিনের মা, ঠাকুমার এত সুন্দরী ছিলেন, কি করে? তাহলেই কিন্তু আমরা আমাদের উত্তর পেয়ে যাব। এই রূপের রহস্য ছিল একেবারে প্রাকৃতিক উপাদান। যা এখনকার দিনের প্রজন্ম ভাবতেই পারেনা তারা ভাবে দোকানে গিয়ে চার-পাঁচটা দামি দামি প্রোডাক্ট কিনে মুখে লাগালে, বোধ হয় সৌন্দর্য বৃদ্ধি পাবে। তবে এমনটা কিন্তু একেবারেই না প্রোডাক্ট কেনার সময় একটা জিনিস আপনাকে মাথায় রাখতে হবে, যা আপনি খেতে পারেন না। তা আপনি কখনোই আপনার শরীরে লাগাতেও পারে না।

এই কথা যদি মাথায় নিয়ে নেন, তাহলে দেখবেন আপনার ত্বক কোনদিন সমস্যার মুখে পড়বে না। আপনি যে জিনিসটি আপনার ত্বকের উপরে লাগাচ্ছেন, কিছুক্ষণ পরে দেখবেন সে জিনিসটি ভ্যানিস হয়ে যায়। মানে যদি সকালবেলা ক্রিম লাগান, কিছুক্ষণ থাকার পরে দেখবেন সে ক্রিম থাকেনা, যদি প্রশ্ন করেন সে ক্রিম কোথায় যায়? সেই ক্রিমগুলি আপনার ত্বকের ছোট ছোট লোমকূপের মাধ্যমে শরীরের ভেতরে ঢুকে যায়।

আর এই ক্রিমগুলিতে থাকে প্রচণ্ড পরিমাণে কেমিকাল, তাহলে বুঝতেই পারছেন, এই কেমিকালকে আপনি আপনার শরীরে প্রবেশ করাচ্ছেন আপনার অজান্তেই। তাই রূপচর্চার ক্ষেত্রে অবশ্যই প্রাকৃতিক জিনিস ব্যবহার করুন প্রাকৃতিক জিনিসগুলির মধ্যে একটি অসাধারণ প্রাকৃতিক জিনিস হল নারকেল তেল(coconut oil)। আমরা ভাবতেই পারি না, যে নারকেল তেল দিয়ে রূপচর্চা হয়, শীতকালে একবার নারকেল তেলের বানানো এই ফেসপ্যাকটি ব্যবহার করেই দেখুন, দেখবেন ত্বকের উপরে হওয়া কালো দাগ নিমেষের মধ্যে দূর হয়ে গেছে।

১) খাঁটি নারকেল তেলের সঙ্গে যদি গোলাপজল (Rose Water) মিশিয়ে স্নানের পর সারা গায়ে ভালো করে লাগিয়ে ফেলতে পারেন, তাহলে দেখবেন ত্বক কত সুন্দর হয়ে গেছে। শীতকালে একটি বেশি সমস্যা থাকে ত্বকের ওপরে খড়ি ফোটা এটি করতে পারলে, এই সমস্যা থেকে আপনি মুক্ত হবেন।

২) স্নান করার আগে নারকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে যদি সারা গায়ে ভালো করে লাগিয়ে ফেলতে পারেন, শীতকালে দেখবেন ত্বক ভালো থাকার সাথে সাথে আপনার সহজে সর্দি-কাশিও হবেনা।কর্পুর ত্বকের উপরে হওয়া ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে এছাড়া আপনাকে সর্দি কাশি থেকে মুক্তি দেবে।

৩) রাত্রে শুতে যাওয়ার সময় নারকেল তেল কে নাইট ক্রিম (Night Cream) হিসেবে ব্যবহার করতে পারেন। যাদের অতিরিক্ত শুষ্ক ত্বক তারা নারকেল তেলের সঙ্গে সমপরিমাণ গ্লিসারিন এবং একটি ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে মুখে, গলায়, পিঠে ভালো করে ৫ মিনিট ধরে ম্যাসাজ করে শুয়ে পড়ুন, দেখবেন ত্বক নরম হওয়ার পরেও ত্বকের ওপরে হওয়া কালো দাগ একেবারে দূর হয়ে গেছে।

⚡ Trending News

আরও পড়ুন