দুধের মত উজ্জ্বল, তরতাজা ত্বক পেতে গেলে ব্যবহার করুন দুধের এই পাঁচটি ফেসপ্যাক

Beauty Tips

ত্বক থাকবে একেবারে ফ্রেস। আমরা অনেক সময় অনেক খাটাখাটনির পরে দেখি আমাদের ত্বকের ওপরে একেবারে কালো দাগ (black spot removal) পড়ে গেছে। মুখে ক্লান্তির ছাপ? কিন্তু মাত্র কয়েক মিনিটের মধ্যেই সামান্য কাঁচা দুধ দিয়ে আপনি আপনার ত্বককে করে ফেলতে পারেন, একেবারে চনমনে। শুধু তাই নয়, কাঁচা দুধে থাকা প্রাকৃতিক উপাদান আপনার ত্বকের উপরে হওয়া কালো দাগ সহজে দূর করবে। প্রাচীনকাল থেকেই রূপচর্চার কাজে কাঁচা দুধ ব্যবহৃত হয়ে আসছে। আমরা শুধুমাত্র আমাদের সময়ের অভাবে বাজারচলতি চটজলদি ক্রিম মেখে ফর্সা হতে চাই, কিন্তু জানি না। এই কাঁচা দুধ যদি আমরা নিয়মিত ব্যবহার করি তাহলে আমাদের ত্বক কত সুন্দর হয়

জেনে নিন কাঁচা দুধের অসাধারণ ফেসপ্যাক –

 

১) চার চামচ কাঁচা দুধের সঙ্গে এক চামচ পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মধ্যে তুলো ভিজিয়ে প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে মুখে ভালো করে লাগিয়ে নিন। এটি হলো একটি অসাধারণ প্রাকৃতিক ক্লিনজার।

২) চার চামচ কাঁচা দুধের সঙ্গে অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিন। এরপর ফ্রিজের মধ্যে রেখে দিন। এই মিশ্রণটি ভালো করে পরিষ্কার করার পরে মুখে ভালো করে লাগিয়ে নিন।

৩) চার চামচ কাঁচা দুধ এবং অ্যালোভেরা জেল গোলাপজল ও চার চামচ বেসন ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ঘষে ঘষে বেশ খানিকক্ষণ লাগিয়ে রেখে দেওয়ার পরে ধুয়ে ফেলুন। প্রতিদিন স্নানের সময় এটি করতে পারলে ত্বক একেবারে ঝলমলে হয়ে যাবে।

৪) কাঁচা দুধের সঙ্গে যদি কফি পাউডার মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ভালো করে লাগাতে পারেন। তাহলে এটি অসাধারণ একটি স্ক্রাবারের কাজ করে। যাদের সেনসিটিভ স্কিন তারা বাদ দিয়ে বাকিরা এর মধ্যে সামান্য পরিমাণে চালের গুঁড়ো মেশাতে পারেন।

৫) যাদের অতিরিক্ত অয়েলি স্কিন তারা কাঁচা দুধের সঙ্গে মধু মিশিয়ে সকালবেলা ক্লিনজিং হিসাবে লাগাতে পারেন। কিংবা রাতে শুতে যাওয়ার সময় এই মিশ্রণটি ভালো করে মুখে লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।