লাইফস্টাইল

Skin Care Tips: শীতকালে কোমল প্রাণবন্ত ত্বক পেতে ব্যবহার করুন অ্যালোভেরা, রইল পাঁচটি টিপস

শীতকালে ত্বকের জেল্লা আসবে এর জন্য ব্যাবহার করুন মাত্র একটি উপাদান। বাড়িতে টবের মধ্যে অ্যালোভেরা গাছ লাগাতে পারেন। তবে সকলের কিন্তু অ্যালোভেরা শুট করে না সে দিকে একটু খেয়াল রাখতে হবে, যাদের অ্যালোভেরা শুট করে না, তারা অবশ্যই বাইরের কোনো ব্র্যান্ডেড কোম্পানির অ্যালোভেরা কিনে লাগাতে পারেন। অথবা গাছ থেকে সহজে পাতা কেটে নিয়ে জলের মধ্যে কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখুন। এরপর দেখবেন হলুদ রঙের বিষাক্ত পদার্থ অ্যালোভেরা পাতা থেকে বেরিয়ে এসেছে। তখন বুঝতে পারবেন যে আপনি শুদ্ধ অ্যালোভেরা জেল (aloe vera gel) এই পাতা থেকে পেতে পারেন।

১) একটি বাটির মধ্যে জল গরম করতে হবে। জল বেশ ফুটতে থাকলে আরেকটি ছোট বাটির মধ্যে এলোভেরা জেল দিয়ে ডবল বয়লার (double boiling) পদ্ধতিতে এই জলের উপরে বসিয়ে অ্যালোভেরা জেলকে ভালো করে গরম করে নিতে হবে। এতে অ্যালোভেরা জেলের মধ্যে থাকা খারাপ ব্যাকটেরিয়া একেবারে দূর হয়ে যাবে। এর মধ্যে এক চামচ নারকেল তেল, ১ চামচ গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি রাতে শুতে যাবার সময় মুখে ভালো করে ম্যাসাজ করে শুতে যাবেন।

২) এক চামচ অ্যালোভেরা জেল এর সঙ্গে এক চামচ কফি পাউডার ভালো করে মিশিয়ে নিয়ে অসাধারণ একটি প্যাক তৈরি করে অন্তত স্নানে যাওয়ার ১৫ মিনিট আগে মুখে ভালো করে লাগিয়ে রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন ত্বকের মধ্যে থাকা কালো দাগ দূর করে দেবে। কফি পাউডার এবং তারপরে ত্বককে নরম রাখতে সাহায্য করবে অ্যালোভেরা জেল।

৩) দু’চামচ অ্যালোভেরা জেল, এক চামচ ভেসলিন ভালো করে মিশিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন। এটি আপনি শুতে যাওয়ার সময় মুখের ওপরে ঠোঁটের ওপরে কিংবা যাদের গোড়ালি ফাটার সমস্যা আছে তারা গোড়ালিতে সমানভাবে লাগিয়ে শুতে পারেন।

৪) এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ বিটের রস ভালো করে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। রোজ রাতে শুতে যাওয়ার সময় ঠোঁট ভালো করে পরিষ্কার করে নিয়ে এক চিমটি নুন এবং এক চামচ নারকেল তেল নিয়ে ঠোঁটের ওপরে ভালো করে পাঁচ মিনিট ধরে স্ক্রাব করার পর এই মিশ্রণটি ঠোঁটের ওপরে লাগিয়ে নেবেন, দেখবেন ঠোঁট কত সুন্দর এবং গোলাপী হয়ে গেছে দেখবেন ত্বক নরম হয়ে যাবে।

৫) এক চামচ অ্যালোভেরা জেল এর সঙ্গে এক চামচ কাঁচা দুধ, এক চামচ বেসন এবং এক চামচ মধু মিশিয়ে নিয়ে মুখের ফেসপ্যাক হিসেবে সপ্তাহে অন্তত ৩ দিন লাগাতে পারেন, দেখবেন ত্বক সুন্দর ও মসৃণ হয়ে গেছে।

Related Articles